বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » অন্যান্য » চূড়ান্ত রায়ে কামারুজ্জামানের মৃত্যুদন্ড বহাল

চূড়ান্ত রায়ে কামারুজ্জামানের মৃত্যুদন্ড বহাল

মানবতাবিরোধী অপরাধে ট্রাইব্যুনালে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের সাজা বহাল রেখেছেন আপিল বিভাগ।
সোমবার সকাল ৯টায় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এ চূড়ান্ত রায় ঘোষণা করেন।
বেঞ্চের অপর সদস্যরা হচ্ছেন- বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।
চূড়ান্ত শুনানি শেষে প্রায় দেড় মাস অপেক্ষার পর আজ এ রায় ঘোষণা করা হলো। এ নিয়ে মানবতাবিরোধী অপরাধ মামলার তিনটি চূড়ান্ত রায় ঘোষিত হলো।
একাত্তরে আলবদর বাহিনীর ময়মনসিংহ জেলা শাখা প্রধান কামারুজ্জামানকে গত বছর ৯ মে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে প্রসিকিউশনের আনা সাতটি অভিযোগের মধ্যে পাঁচটিই সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় এ রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এছাড়া বাকি দুটি অভিযোগ প্রমাণিত হয়নি মর্মে তাকে খালাস দেয়া হয়।
ওই দণ্ড থেকে খালাস চেয়ে তিনি আপিল বিভাগে আপিল করেন। দীর্ঘ শুনানি শেষে আপিল বিভাগ ১৭ সেপ্টেম্বর রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন। একই দিন জামায়াতের নায়েবে আমীর দোলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় করা আপিলের রায়ে মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন আপিল বিভাগ। এছাড়া চূড়ান্ত রায়ে আপিল বিভাগ গত বছর জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেন। এই ফাঁসির দণ্ড ১২ ডিসেম্বর রাতে কার্যকর হয়।
এদিকে চূড়ান্ত রায় শেষে আসামি পক্ষের আইনজীবী তাজুল ইসলাম এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের জানান, আপিলের রায়ের বিরুদ্ধে তারা রিভিউ আবেদন করবেন।
অপরদিকে রাষ্ট্রপক্ষ জানায়, রায়ে তারা সন্তষ্টু, এ রায়ে দায়মুক্তি গোছলো। দ্রুত রায় কার্যকর হবে বলে আশা করছে তারা –

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print