মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » জাতীয় » বিশ্বের ১০০ চিন্তাবিদদের মধ্যে ড. ইউনূস পঞ্চম

বিশ্বের ১০০ চিন্তাবিদদের মধ্যে ড. ইউনূস পঞ্চম

ড. ইউনূসনোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বিশ্বের প্রভাবশালী ১০০ চিন্তাবিদদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। তালিকার শীর্ষস্থানে রয়েছেন পোপ ফ্রান্সিস। জুরিখভিত্তিক পত্রিকা টাগেনসানজেইগার-এর ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকাটি তৈরির জন্য গবেষণা করেন জুরিখের গতিলেব ডাটওয়ালের ইনস্টিউট ফর ইকোনমি অ্যান্ড সোশ্যাল স্টাডিজ এবং এমআইটি এর গবেষক পিটার গ্লুর।

‘গ্লোবাল থট লিডার্স’ শীর্ষক এ তালিকা করতে তারা এমন সব ব্যক্তিদের উপর গবেষণা করেছেন যারা বিশ্বের সকল শ্রেণির মানুষের চিন্তাধারাকে প্রভাবিত করেছেন। তালিকায় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের নাম প্রকাশ করা হয় যেখানে ড. ইউনূসের অবস্থান পঞ্চম।

তালিকার শীর্ষে থাকা পোপ ফ্রান্সিসের পরেই রয়েছে ‘ইন্টারনেটের পোপ’ টিম বার্নারস লি.। তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছেন যথাক্রমে নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অর্মত্য সেন এবং চেক লেখক মিলান কুন্দ্রা।

শীর্ষ ১০ এর অন্যান্যরা হলেন; ঔপন্যাসিক মারিও ভারগাস লোসা (৬ষ্ঠ), পদার্থবিদ মারে গেলম্যান (৭ম), ঔপন্যাসিক পাউলো কোয়েলহো (৮ম), এনথ্রোপলজিস্ট জেন গুড্যাল (৯ম) এবং লেখক নাওমি কেন্ (১০ম)।

বিশ্বের ২৩৬ জন বিশিষ্ট চিন্তাবিদ থেকে ১০০ জনের এ তালিকা তৈরি করা হয়েছে যারা তাদের চিন্তার মাধ্যমে প্রভাবিত করেছেন পৃথিবীর সামগ্রিক চিন্তাধারাকে।

জাতীয়তা, লিঙ্গ, বয়স এবং জ্ঞানের পরিধির দিক থেকে বিবেচনা করে এই তালিকার শ্রেণিবিন্যাস করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print