মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » আগ্নেয়গিরির লাভার ওপর হাঁটলে কী হবে? (ভিডিওতে)

আগ্নেয়গিরির লাভার ওপর হাঁটলে কী হবে? (ভিডিওতে)

lava_stepহাওয়াই এর বিগ আইল্যান্ডে ছড়িয়ে পড়ছে লাভা, আর কয়েকদিনের মাঝেই তা বেশ ভয়বহ আকার ধারণ করতে পারে। এই ভিডিওতে দেখে নিন লাভার ওপর হাঁটতে গিয়ে কী হাল হয়েছে এই মানুষটির!

ইউটিউবে সম্প্রতি প্রকাশিত ভিডিওটি ২০১০ সালের। হাওয়াই দ্বীপেরই কিলাওয়া আগ্নেয়গিরির অগ্ন্যূৎপাতের উদ্গিরন হওয়া লাভার ওপর পা দিয়ে হাঁটতে গিয়েছিলেন এই ভদ্রলোক। বলাই বাহুল্য, তার জুতোয় আগুন ধরে যায়।

ইউনিভার্সিটি অফ হাওয়াই এর ডার্সি বেভেন্স বলেন, গলিত লাভার তাপমাত্রা প্রায় ২ হাজার ডিগ্রি ফারেনহাইট হবার কারণে জুতোয় আগুন ধরে যাওয়াটা খুবই স্বাভাবিক। তবে একবার আগুন ধরে যাবার পর জুতোটি জ্বলতে থাকে না, নিভে যায়। কারণ জুতো দাহ্য পদার্থ দিয়ে তৈরি নয়।

আগুন ধরে যাবার পর দ্রুতই লাভা থেকে সরিয়ে ফেলা হয় জুতো, আর লাভার ওপরে জুতোর ছাপটাও মুছে যায়। গলিত লাভা যখন বাতাসের সংস্পর্শে আসে তখন তার উপরিভাগে একটা “ত্বক” তৈরি হয়ে যায়। ভেতরের গলিত লাভার তুলনায় একটু শক্ত হলেও এই ত্বক কিছুটা নমনীয় থাকে। তবে যথেষ্ট সময় পেলে তা শক্ত হয়ে পাথরে রূপ নেয়।

কিলাওয়া ১৯৮৩ সাল থেকে নিয়মিত অগ্ন্যূৎপাত করে চলেছে। বর্তমান পৃথিবীর অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি এটি। সাম্প্রতিক উদ্গিরনে হাওয়াই এর একটি ছোট শহর বেশ ঝুঁকির মুখে রয়েছে।

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print