বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ছবির ভুল প্রয়োগে বিস্মিত ইডি

ছবির ভুল প্রয়োগে বিস্মিত ইডি

শামীম হোসেনঃ

ছবিসম্প্রতি পাকিস্তানের পেশোয়ারে ঘটে যাওয়া গণহত্যা সম্পর্কে কাউকে জিজ্ঞেস করলে নিশ্চয় নিচের ছবিটি দেখিয়ে দিবেন। ফেসবুক-টুইটারসহ বিভিন্ন সামাজিক মাধ্যমেও এই ছবিটি ব্যবহার করা হয়েছে এই মাধ্যম ব্যবহারকারি অধিকাংশই মনে করেন, এই ছবিটি পেশোয়ার ঘটে যাওয়া হামলার শিকার কোনো শিশুর রক্তমাখা জুতা। তবে মজার বিষয় হচ্ছে, এটি ফিলিস্তিনি-ইসরায়েল যুদ্ধে আহত এক মা ও তার মেয়ের জুতার ছবি। যা ভুলভাবে বিভিন্ন সামাজিক মাধ্যমে দেখানো হচ্ছে। আর এমন ঘটনায় ছবির ধারকে বিস্মিতই হতে হচ্ছে।

২০০৮ সালের মে মাসে ইডি ইসরায়েল নামে একজন ফটোগ্রাফার ওই ছবিটি তুলেছিলেন। তখন তিনি ইসরায়েলের আসকিলনে ফ্রিল্যান্স হিসাবে কর্মরত ছিলেন। ফিলিস্তিনের সৈন্যরা ইসরাইলের ওপর রকেট হামলা চালায়। আর ওই ছবিটি সেই হামলায় ভয়াবহতা বোঝাতে ব্যবহার করা হয়।

ছবিটি পেশোয়ারের আক্রমণের ঘটনায় ব্যবহার হচ্ছে জানতে পেরে ইডি ইসরায়েল বিবিসিকে তার অনুভূতি জানিয়ে বলেন, ছবিটি পাকিস্তানে চলে গেছে জেনে আমি বিস্মিত। আর এটিও বিস্ময়ের বিষয় যে, মানুষ এক ঘটনার ছবি অন্য ঘটনায় ব্যবহার করছে।

মূলতঃ ছবিতে দেখানো জুতাটি ওই বিমান আক্রমণে শিকার একজন মা ও তার মেয়ের। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হলে ইডি তাদের সঙ্গে দেখাও করেন। তবে মজার বিষয় হচ্ছে, বিবিসি তাকে জানানোর আগ পর্যন্ত তিনি জানতেন না যে, ওয়েব সাইটে ওই ছবিটি ব্যবহার করা হচ্ছে।

ইন্ডিয়া টাইমস থেকে অনুদিত


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print