সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » শিক্ষাঙ্গণ » ১৪টি দেশের অংশগ্রহণে বাণিজ্য মেলা

১৪টি দেশের অংশগ্রহণে বাণিজ্য মেলা

businessবিশ্বের তিনটি মহাদেশের ১৪টি দেশের অংশগ্রহণে শুরু হচ্ছে ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আগামী ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই মেলা চলবে।

জাতীয় সংসদ ভবনে রবিবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৫ বিষয়ে আলোচনা হয়।

কমিটির তথ্যানুযায়ী, এ পর্যন্ত যে সব দেশ বাণিজ্য মেলায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে তাদের মধ্যেরয়েছে পাকিস্তান, ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, যুক্তরাজ্য, ইরান, মালয়েশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, দাক্ষিণ কোরিয়া এবং জার্মানী।

এ সব দেশের ৪১টি প্রতিষ্ঠান বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করছে। প্যাভিলিয়ান ক্যাটাগরিতে ১৯টি, মিনি প্যাভিলিয়ান ক্যাটাগরিতে দুইটি, প্রিমিয়ার স্টল ক্যাটাগরিতে ১৭টি আবেদন জমা পড়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন মো. তাজুল ইসলাম চৌধুরী।

বৈঠক সূত্রে জানা যায়, এবারের মেলায়ও মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান এবং যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নেওয়ার পদক্ষেপসমূহ প্রক্ষেপণকল্পে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ শিরোনামে প্যাভিলিয়ান থাকছে।

মেলায় আগত দর্শণার্থী ও স্টল মালিকদের নিরাপত্তায় ৮০টি সিসিটিভি স্থাপন করা হচ্ছে। এবার মেলার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্কদের ৩০ টাকা অপ্রাপ্ত বয়স্কদের ২০ টাকা।মেলায় মোট স্টল থাকছে ৩১৪টি। এর মধ্যে প্যাভিলিয়ান ৮১টি, মিনি প্যাভিলিয়ান ৫১টি। এ ছাড়া থাকছে নয়টি রেস্তোরাঁ।

মেলায় উল্লেখযোগ্য পণ্যের মধ্যে রয়েছে মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স এ্যান্ড বিউটি এইডস, ইলেট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাটজাত পণ্য, লেদার, লেদার গুডস এ্যান্ড ফুডওয়্যার, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ঘড়ি, জুয়েলারি, সিরামিকস, টেবিলওয়্যার, দেশীয় বস্ত্র, ক্যাবল, মেলামাইন, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্ট ফুড, আসবাবপত্র ও হস্তশিল্প।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print