বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর: অর্থমন্ত্রী

জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতেজাতীয় বেতন স্কেলভূক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামোর সুপারিশ সংবলিত প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে জমা দিয়েছে এ সংক্রান্ত কমিশন।

আজ রোববার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে কমিশনের সভাপতি মোহাম্মদ ফরাসউদ্দিন এ প্রতিবেদন জমা দেন।

নতুন বেতন কাঠামোর প্রতিবেদন গ্রহণ করে অর্থমন্ত্রী বলেন, আমরা আজ রিপোর্ট পেয়েছি। এটি পর্যবেক্ষণ করবো। আগামী বছরের জুলাই থেকে এটি কার্যকর করা হবে।

তিনি বলেন, আগামীর অর্থনীতি হবে আলাদা ধরনের অর্থনীতি। সেই অর্থনীতির জন্য একটি সেটিসফাইড (সন্তুষ্ট) প্রশাসন দরকার। আমরা সেভাবে এগুচ্ছি।

অর্থমন্ত্রী বলেন, নতুন বেতন কাঠামো কার্যকর করতে সরকারের খরচ বাড়বে ৬৩ দশমিক ৭ শতাংশ। এ জন্য সরকারের কাছে প্রয়োজনীয় অর্থ আছে।

প্রতিবেদনে বেতন কাঠামোর সুপারিশের বিষয়ে সাংবাদিকদের ফরাসউদ্দিন জানান, নতুন বেতন কাঠামোতে ১৬টি ধাপ করার সুপারিশ করা হয়েছে, বর্তমানে ২০টি ধাপ আছে। ৬ সদস্যের পরিবারকে একক ধরে নতুন বেতন কাঠামোতে সর্বনিম্ন বেতন স্কেল আট হাজার ২০০ টাকা এবং সর্বোচ্চ ৮০ হাজার টাকা নির্ধারিত করার সুপারিশ করা হয়েছে। এতে ধাপ ‘এক’এর সরকারি কর্মকর্তাদের বেতন হবে নির্ধারিত ৮০ হাজার টাকা আর ১৬তম ধাপধারীদের বেতন স্কেল হবে আট হাজার ২০০ টাকা। এছাড়া সরকারি চাকরিতে প্রখম শ্রেণীর কর্মকর্তা হিসেবে যোগদানকারীদের স্কেল হবে ২৫ হাজার টাকা।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের জন্য আলাদা বেতন কাঠামো করা যেতে পারে। তবে সেক্ষেত্রে জাতীয় বেতন কাঠামোর ধাপগুলো যেন বজায় রাখা হয় সেটি সরকার বিবেচনা করবে।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print