সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » আবার হারলো ভারত

আবার হারলো ভারত

aus8-e1419056864352অ্যাডিলেড ওভালের পর ব্রিসবেন। সফরের দ্বিতীয় টেস্টেও হারলো ভারত। মহেন্দ্র ধোনির প্রত্যাবর্তন পরাজয়ের কানাগলিতে থেকে ফিরিয়ে আনতে পারলো না টিম ইন্ডিয়াকে। বরং প্রথম টেস্টের থেকে আরো বিবর্ণভাবে হারলো তারা।

ধোনির অনুপস্থিতিতে প্রথম টেস্টে রুদ্ধশ্বাষ লড়াই চালানোর পর ৪৮ রানে হেরেছিল বিরাট কোহলিল ভারত। কিন্তু এবার একেবারে প্রতিরোধহীনভাবে ৪ উইকেটের বড় ব্যবধানে পরাস্ত হলো সফরকারীরা। অনেকটা বলে কয়েই। ফলে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্টিভ স্মিথের অস্ট্রেলিয়া।

ব্রিসবেনে ভারতের হারের চিত্রলিপি তৈরি হয়েছিল তাদের দ্বিতীয় ইনিংসের পরই। যখন দলটির টপ ও মিডল অর্ডারের শীর্ষ চার ব্যাটসম্যান মাত্র ১১ রানে আউট হয়েছিল। যেখানে আবার রোহিত শর্মা ও মহেন্দ্র ধোনির দুটি দৃষ্টিকটু ডাক (শূন্য) আছে। এক রান এসেছে বিরাট কোহলির ব্যাট থেকে। ১০ রান করেন আজিঙ্কা রাহানে।

অথচ ভারতের দ্বিতীয় ইনিংসের শুরুটা কিন্তু মোটামুটি ভালোই ছিল। ১১তম ওভারে গিয়ে মুরালি বিজয় প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হন। প্রথম ইনিংসে ১৪৪ রানের ঝকঝকে ইনিংস খেলা ওপেনারের ব্যাটে আসে ২৭ রান। এরপর দলীয় ৭১ রানে ব্যথা পেয়ে রিটায়ার্ট হার্ট হয়ে প্যাভিলিয়নে ফেরেন শিখর ধাওয়ান।

দিল্লির এই ওপেনারের ব্যাটেই পরে ভারতের সর্বোচ্চ ৮১ রান এসেছে। মাঝে সফরকারীদের দলীয় ৭৬ রানের সময় ফিরে যান বিরাট কোহলি। এরপর ভারতের তৃতীয় উইকেটের পতন ৮৬ রানে। যখন মিশেল জনসনের শিকার হন আজিঙ্কা রাহানে। এরপর এক রানের ব্যবধানে ফিরে যান রোহিত শর্মা ও ধোনিও। যা বিপদে ফেলে টিম ইন্ডিয়াকে।

অবশ্য লেজে উমেশ যাদবের ৩০ আর রবিচন্দন অশ্বিনের ১৯ রানে দুশোর্ধ অর্থাৎ, ২২৪ রানের সংগ্রহ গড়ে ভারত। যাতে করে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের লক্ষ্য দাঁড়ায় ১২৮ রানের। এই লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ানরা নিয়মিত বিরতিতে উইকেট হারালেও চার উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায়। দলটির পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন ক্রিস রজার্স। ভারতের পক্ষে ইশান্ত শর্মা তিনটি ও উমেশ যাদব দুটি উইকেট শিকার করেন।

প্রসঙ্গত, ব্রিসবেন টেস্টে প্রথমে ব্যাট করে ভারত প্রথম ইনিংসে ৪০৮ রান করে অলআউট হয়। এর জবাবে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৫০৫ রান জমায়। অর্থাৎ, প্রথম ইনিংসেই ৯৭ রানের লিড পায় ক্যাঙ্গুরুরা। এরপর ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ২২৪ রানে অলআউট হলে স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ১২৮। এই লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ক্ষণিকের নাটকীয়তা থাকলেও তা মাড়াতে খুব বেশি পরিশ্রম করতে হয়নি স্টিভ স্মিথ বাহিনীকে। ২৩.১ ওভারে জয় তুলে নেয় তারা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print