সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » বেসরকারি » প্রভাবশালীদের ড্রেজারে হুমকির মুখে ভোলা (ভিডিও)

প্রভাবশালীদের ড্রেজারে হুমকির মুখে ভোলা (ভিডিও)

untitled-19 copy_31143ভোলা সদরের মেঘনা নদীর গাজীপুর পয়েন্টে অবৈধভাবে বালু তুলছে প্রভাবশালী একটি সিন্ডিকেট। কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করেই এভাবে বালু তোলার ফলে হুমকির মুখে পড়েছে ভোলা শহর রক্ষা বাঁধ।

স্থানীয়দের অভিযোগ, ভোলা এবং লক্ষীপুরের চিহ্নিত কিছু জলদস্যু প্রকাশ্যে ভোলা শহরের উপকণ্ঠে নদীতে ড্রেজার বসিয়ে বালু তুলছে। এই  কাজে মদদ রয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের।

দৈনিক লাখ লাখ টাকা মাসোহারার বিনিময়ে অবাধে চলছে বালু তোলার কাজ। ফলে যেখানে সেখানে অবাধে বালু তোলার ফলে নদীর তলদেশে তৈরি হচ্ছে বিশাল খাদ। এতে খুব কাছেই অবস্থিত ভোলা শহররক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে। পরিবেশবাদীরা আশংকা করছেন এভাবে চলতে থাকলে বাঁধ ধ্বসে ভোলা শহর নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

বালু খেকোদের এই তৎপরতা সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক সেলিম রেজা জানান, ভোলায় কোন বালু মহাল নেই। যারা বালু তুলছে, তারা সম্পূর্ণ বেআইনী। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অভিযোগ রয়েছে, কাচিয়া ইউ পি চেয়ারম্যান জহুরুল ইসলাম নকীব এবং লক্ষীপুরের আলমগীর মেম্বারের যোগসাজসে একটি শক্তিশালী সিন্ডিকেট তিনটি ড্রেজার ভাড়া করে অবাধে বালু তুলে লাখ লাখ টাকার অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে। প্রতিদিন এসব ড্রেজার দিয়ে তারা অন্তত এক থেকে দেড় লাখ ফুট বালু তুলে নিচ্ছে। ফলে নদীর পাড়ে দেখা দিয়েছে ভাঙ্গন।

এদিকে সচেতন ভোলাবাসী এই বালুখেকোদের অবৈধ লালসার হাত থেকে ভোলা শহর রক্ষা করতে ফুঁসে উঠেছে। তারা যেকোন মূল্যে প্রাণপ্রিয় ভোলাকে বালুখেকোদের হাত থেকে বাচাঁতে বদ্ধপরিকর।

মেঘনার গাজীপুর পয়েন্টের এই অবৈধ বালু উত্তোলনের প্রভাব পড়েছে ইলিশা অঞ্চলে। এখানকার হাজার হাজার একর ফসলি জমি ও বসতবাড়ি মেঘনা বিলীন হতে চলেছে। তাছাড়া এর ফলে নদীতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। ফলে মৎস উৎপাদন ও প্রজনন ব্যহত হওয়ার পাশাপাশি জেলেদের মাছ ধরার ক্ষেত্রও বন্ধের পথে।

ভিডিও লিংক:  https://www.youtube.com/watch?v=OZjFWkpq24g 

 

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print