সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » হাইতিতে নতুন করে বিক্ষোভ, নিহত ১

হাইতিতে নতুন করে বিক্ষোভ, নিহত ১

Haiti-Protests-1হাইতির রাজধানীতে শনিবার নতুন করে সরকার বিরোধী বিক্ষোভ চলাকালে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছে। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে এ বিক্ষোভ হয়।

বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকতে চাইলে পুলিশ বেরিকেড দিয়ে তাদের বাধা দেয়। এ সময় কয়েকশ যুবক ব্যারিকেড ভাঙ্গতে চাইলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

পুলিশের মুখপাত্র গ্যারি ডেরোসিয়ার্স বলেন, ‘আমরা একটি মৃতদেহ পেয়েছি। তার বয়স ৩০ এর কোঠায়। আমরা এখনো তাকে সনাক্ত করতে পারিনি। তবে তিনি বিক্ষোভে অংশ নেননি। তিনি কার গুলিতে নিহত হয়েছেন তা জানা যায়নি।’

শুক্রবার প্রেসিডেন্ট মিশেল মার্টেলি জানান, প্রধানমন্ত্রী লরাঁ লামোথি দেশে চলমান ব্যাপক বিক্ষোভের প্রেক্ষিতে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন। তবে প্রধানমন্ত্রী কখন পদত্যাগ করবেন এবং তিনিও সরে দাঁড়াবেন কিনা সে বিষয়ে কিছু বলেননি।

সরকার পরিবর্তনের দাবিতে দেশটির অন্যান্য শহরেও মানুষ রাস্তায় নেমেছে।

বিরোধী দল পোর্ট-অ-প্রিন্সে আরো বিক্ষোভ করার পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রেসিডেন্ট এ সংকট নিরসনে একটি উপদেষ্টা কমিশন গঠন করেন। বিগত তিন বছরে একটি পার্লামেন্ট নির্বাচনের আয়োজন করতে ব্যর্থ হওয়ায় সরকার বিরোধী বিক্ষোভের কারণে দেশটিতে যে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তার জন্য কমিশন লেমোথিকে পদত্যাগ করার সুপারিশ করেছে।

এছাড়াও কমিশন হাইতির নির্বাচন পরিষদকে ভেঙ্গে দিতে ও রাজনৈতিক বন্দিদের মুক্তি দেয়ার সুপারিশ করেছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print