শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » অন্যান্য » ২০ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে হাইকোর্টে তলব

২০ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে হাইকোর্টে তলব

আদালত অবমাননার অভিযোগে রাজধানীর ২০ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট। এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি আদায় করায় সংশ্লিষ্ট স্কুলগুলোর প্রধানদের তলব করেছেন হাইকোর্ট। high_cort

২০১৫ সালের ৬ জানুয়ারি আদালতে হাজির হয়ে তাদেরকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

রোববার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১০ নভেম্বর দৈনিক যুগান্তর পত্রিকায় ‘আট গুন বাড়তি ফি আদায়’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি আমলে নিয়ে এসএসসি পরীক্ষায়  ফরম পূরণ বাবদ অতিরিক্ত ফি আদায় বন্ধ করতে স্ব-প্রণোদিত হয়ে আদেশ দেন হাইকোর্টের এই বেঞ্চ।

অতিরিক্ত ফি আদায় করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার কারণ জানতে চেয়ে রুল জারি  করেন আদালত।

পাশাপাশি বাড়তি ফি আদায় বন্ধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে, তার অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বোর্ড চেয়ারম্যানদেরকে বলা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

আদালতের আদেশ না মানায় স্কুলগুলোর কর্তৃপক্ষকে তলব করলেন হাইকোর্ট।

গত ১০ নভেম্বর দৈনিক যুগান্তরে প্রকাশিত প্রতবেদনে বলা হয়, রাজধানীর উত্তরা ফায়দাবাদের দ্য চাইল্ড ল্যাবরেটরি স্কুলের ছাত্রী মাহফুজার কাছে স্কুল কর্তৃপক্ষ ফরম পূরণ বাবদ  ১১ হাজার টাকা চায়। কিন্তু তার অসচ্ছল পরিবারের পক্ষে এই অর্থ সংস্থান করা সম্ভব নয়। তাই সে নালিশ জানায় বোর্ডের চেয়ারম্যানের কাছে।

ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি সর্বোচ্চ এক হাজার ৪০০ টাকা। এর বাইরেও বড় অংকের ফি আদায় করা হয়  শিক্ষার্থীদের কাছ থেকে। তাই শিক্ষার্থী ও অভিভাবকরা চরম ক্ষুব্ধ। নগরীর অনেক স্কুলের শিক্ষার্থী এবং তাদের অভিভাবক অভিযোগ করেছেন, চাহিদা মতো অর্থ না দিতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অশোভন আচরণ করছেন। তারা এর প্রতিকার চান।

 #


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print