বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » রাশিয়ার সহায়তায় ১০টি পারমাণবিক কেন্দ্র করবে ভারত

রাশিয়ার সহায়তায় ১০টি পারমাণবিক কেন্দ্র করবে ভারত

dinkon24রাশিয়ার সহায়তায় আরো ১০টি পারমাণবিক কেন্দ্র (পারমাণবিক চুল্লি) স্থাপন করবে ভারত। ভারতে সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর এ কথা জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিটিভি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার নয়াদিল্লিতে পুতিনের সঙ্গে এক যৌথ সংবাদ বিবৃতিতে মোদি বলেন, ‘নতুন ১০টি পারমাণবিক চুল্লি স্থাপনের বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে বিশ্বের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। ব্যবহার করা হবে ভারতীয় নির্মাণসমগ্রী।’

একই সময়ে পুতিন বলেন, পারমাণবিক শক্তি ইস্যুতে সহযোগিতা সম্প্রসারিত করতে দুদেশ কাজ করছে। ভারতের আগ্রহ থাকলে ২০টি পারমাণবিক চুল্লিও স্থাপন করা যেতে পারে।

তামিলনাড়ুর কুদানকুলামে রাশিয়ার সহযোগিতায় দুটি পরমাণবিক চুল্লি স্থাপন করা হয়েছে। ২০০৮ ও ২০১০ সালে রাশিয়ার সঙ্গে পারমাণবিক শক্তিবিষয়ক চুক্তি হওয়ার পর কুদানকুলামেই শুধু দুটি চুল্লি স্থাপন করা হয়েছে। তবে আরো চুল্লি স্থাপনের আগ্রহ দেখিয়েছে রাশিয়া।

ভারতের ক্রমবর্ধমান বিদ্যুৎ-চাহিদা মেটাতে পরমাণুজ্বালানির দিকে ঝুঁকছে দেশটি। আর এই কাজ এগিয়ে নিতেই রাশিয়ার সঙ্গে নতুন চুক্তিতে যাচ্ছে ভারত।

গত মে মাসে নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর রুশ প্রেসিডেন্ট পুতিনের এটিই প্রথম ভারত সফর। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের উন্নত দেশের কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে ভারতসহ এশীয় দেশগুলোর সঙ্গে শক্তিশালী কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের দিকে নজর দিয়েছে রাশিয়া।

এটিকে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, প্রতিরক্ষা খাতে রাশিয়াকে সব সময় পাশে চায় ভারত। এ সম্পর্কে মোদি বলেছেন, ভারতের অনেক পরিবর্তন হয়েছে, কিন্তু রাশিয়ার সঙ্গে বন্ধুত্বের কোনো পরিবর্তন হয়নি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print