সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » একনেকে ৯টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

একনেকে ৯টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

একনেকে ৯টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদনজাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭ হাজার ৯ শ’ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্পে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ৯টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭ হাজার ৯০০ কোটি ১০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ৪৩৬ কোটি ৫২ লাখ টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৮৫ কোটি ৩৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ২৭৮ কোটি ১৯ লাখ টাকা।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার সারাদেশের মানুষের মাঝে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে চায়। সে লক্ষ্যেই পল্লী বিদ্যুৎ সম্প্রসারণ করা হচ্ছে। বিদ্যুৎ মানুষের জীবনকে পাল্টে দিতে পারে। জীবনমান উন্নত করে।

তিনি বলেন, দারিদ্র্যপীড়িত এলাকার শিশুদের অপুষ্টির হাত থেকে রক্ষা করতে সম্প্রসারণ করা হচ্ছে স্কুল ফিডিং কর্মসূচি। এর ফলে কয়েক লাখ শিশু বিদ্যালয় দিবসে পুষ্টিকর বিস্কুট খেতে পারবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে— পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ বরিশাল বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮৩৮ কোটি ৯০ লাখ টাকা। পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ খুলনা বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় ৯৯৫ কোটি ৫০ লাখ টাকা। জামালপুর-মাদারগঞ্জ সড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্প। এর ব্যয় ৫৪ কোটি ৩০ লাখ টাকা। ঢাকা ওয়াটার সাপ্লাই এ্যান্ড স্যানিটেশন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬৪৪ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩৬ কোটি ২২ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৬০৮ কোটি টাকা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আপগ্রেডেশন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫৬২ কোটি ৭৭ লাখ টাকা। বাংলাদেশ বিমানবন্দরসমূহের সেফটি এবং সিকিউরিটি ব্যবস্থার উন্নয়ন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৯৩ কোটি ২৮ লাখ টাকা। গ্রামীণ রাস্তায় ছোট ছোট (১২ মিটার দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ (তৃতীয় পর্যায়) প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৮৫ কোটি ৯ লাখ টাকা। নতুন ডাকাতিয়া ও পুরান ডাকাতিয়া ছোট ফেনী নদী নিষ্কাশন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৮০ কোটি ৫২ লাখ টাকা। দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩ হাজার ১৪৫ কোটি ৫২ লাখ টাকা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print