রবিবার , ২২ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » মন্ত্রিসভায় হজ প্যাকেজ ২০১৫ অনুমোদন

মন্ত্রিসভায় হজ প্যাকেজ ২০১৫ অনুমোদন

মন্ত্রিসভায়হজ প্যাকেজ ২০১৫ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। এ প্যাকেজ অনুযায়ী চলতি হজ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হাজি পবিত্র হজব্রত পালনে যেতে পারবেন। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভায় এ হজ প্যাকেজ অনুমোদন করা করা হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুঁঞা সাংবাকিদদের ব্রিফকালে এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। প্রথম হজ প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় প্রতি হাজির জন্য খরচ পড়বে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা এবং দ্বিতীয় হজ প্যাকেজে প্রতি খরচ পড়বে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

তিনি আরো জানান, এই প্যাকেজ দুটির বাইরে হাজিদের কোরবানীর জন্য অতিরিক্ত ৫০০ রিয়াল করে জমা দিতে হবে।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় প্রতি হাজির জন্য খরচ পড়বে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। এর কম বা বেশী টাকায় গমনেচ্ছু হাজিরা প্রতারণার শিকার হবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মোশাররাফ হোসাইন ভুঁঞা জানান, চলতি বছর হজ গমনেচ্ছুদের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ২১ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারির মধ্যে হজ গমনেচ্ছুরা রেজিস্ট্রেশন করতে হবে।

তিনি জানান, প্রত্যেক হাজিকে রেজিস্ট্রেশন করার সময় ১ লাখ ১ হাজার ৬৯০ টাকা জমা দিতে হবে। বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে।

মন্ত্রিপষিদ সচিব জানান, মন্ত্রিসভায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (সংশোধন) আইন ২০১৪ খসড়া আইনের অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ ২০১৪ এর খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হলেও তা আরো পর্যালোচনা ও স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনর পর অনুমোদনের জন্য পরবর্তিতে মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print