শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » এক নম্বরে হার্ভার্ড ইউনিভার্সিটি

এক নম্বরে হার্ভার্ড ইউনিভার্সিটি

মার্কিন মিডিয়া প্রতিষ্ঠান ইউএসনিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের বিশ্ববিদ্যালয়ের র্যাংকিংয়ে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। এছাড়া সেরা ১০টির মধ্যে আটটিই মার্কিন বিশ্ববিদ্যালয়। খবর ব্লুমবার্গ।

সম্প্রতি ৪৯টি দেশের ৫০০টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে এ র্যাংকিং প্রকাশ করে ইউএসনিউজ। এতে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া। চতুর্থ অবস্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। এর পরে রয়েছে যুক্তরাজ্যের দুটি বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার ফলাফল, ভর্তি প্রক্রিয়া ও শিক্ষার মানদণ্ডের ওপর ভিত্তি করে তিন দশক ধরে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর র্যাংকিং প্রকাশ করছে ইউএসনিউজ। আর আন্তর্জাতিক র্যাংকিংয়ের জন্য জোর দেয়া হয়েছে গবেষণায় গুরুত্ব দেয়া, বৈশ্বিক ও আঞ্চলিক পর্যায়ে সুনাম, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা সম্পর্ক এবং ডক্টরেটদের সংখ্যাকে।

র্যাংকিং নিয়ে অনলাইন ম্যাগাজিনটির প্রধান ডাটা স্ট্র্যাটেজিস্ট রবার্ট মোর্স বলেন, ওই বিষয়গুলোয় যদি কোনো বিশ্ববিদ্যালয়ের ভালো দখল থাকে, তাহলে নিশ্চিত সেটি র্যাংকিংয়ের বেশ ওপরের ধাপে চলে আসবে। দুটি র্যাংকিংয়েই ভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করা হয়েছে এবং এক্ষেত্রে কোনো তথ্য এদিক-সেদিক হয়নি। যে কারণে জাতীয় ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রের ‘বেস্ট কলেজ’ হিসেবে শীর্ষে থাকলেও বৈশ্বিক র্যাংকিংয়ে ১৩তম অবস্থানে রয়েছে প্রিন্সটন ইউনিভার্সিটি। প্রিন্সটন হার্ভার্ডের মতো গ্র্যাজুয়েট পর্যায়ে মেডিসিন, পাবলিক হেলথ, ল ও বিজনেস বিভাগ চালু করেনি।

আঞ্চলিক পর্যায়েও র্যাংকিংটিকে তৈরি করা হয়েছে। এশিয়ায় শীর্ষে আছে জাপানের ইউনিভার্সিটি অব টোকিও। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড অঞ্চলে শীর্ষে আছে ইউনিভার্সিটি অব মেলবোর্ন। অন্যদিকে ইউরোপে অক্সফোর্ড এবং লাতিন আমেরিকায় সাও পাওলো বিশ্ববিদ্যালয় রয়েছে শীর্ষ অবস্থানে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print