রবিবার , ২২ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ১ টাকায় ৫ কেজি মুলা !

১ টাকায় ৫ কেজি মুলা !

মওসুমের শুরুতে যে মূলা বিক্রি হয়েছে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা দরে সেই মূলা এখন ৫ কেজি বিক্রি হচ্ছে ১ টাকায়!। এমন পানির দাম হলেও ক্রেতা পচ্ছেন না কৃষকরা। ফলে অধিকাংশ কৃষকই বিক্রি করতে না পেরে বাজারেই ফেলে দিয়ে আসছেন এসব মূলা।

তবে শুধু মূলার দামই যে এমন সস্তা তা নয়; বেগুন, ফুলকপির ক্ষেত্রেও একই অবস্থা। যেখানে প্রতি কেজি ফুলকপি আর বেগুন বিক্রি হচ্ছে ১ থেকে ২ টাকা দরে।

রোববার দুপুরে লালমনিরহাটের আদিতমারি উপজেলার কুমড়িরহাট বাজার, শহরের নয়ারহাটে গিয়ে এমন দৃশ্যই দেখা মেলে। জেলার অন্যান্য হাট-বাজারের অবস্থাও একই রকম বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।মূলা-2

কুমড়িরহাট বাজার ঘুরে দেখা যায়, এসব কাঁচা সবজি বিক্রেতারা ক্রেতা আকৃষ্ট করতে মাইকিং করছেন। তারা বলছেন, ‘আসুন ফুলকপি-বেগুন ১ টাকা আর ৫ কেজি মূলা ১ টাকা।’

এমন দাম শুনে ক্রেতাদের হুমরি খেয়ে পড়ার কথা থকলেও ক্রেতা সঙ্কটে অবিক্রিতই থেকে যাচ্ছে অনেক কৃষকের সবজি। ফলে বিক্রি করতে না পেরে বাধ্য হয়ে ফেরার পথে কৃষকরা কষ্টে ফলানো এসব  মূলা, কপি ও বেগুন ফেলে দিয়ে যাচ্ছে বাজারে। অনেকে আবার বাড়িতে নিয়ে গিয়ে গরুকে খাওয়াচ্ছেন।

এমন অবস্থা শুধু আদিতমারী বাজারেরই নয় বরং জেলার প্রায় সবগুলো হাট-বাজারেই চলছে এমন পানির দামে সবজি বেঁচা-কেনা। এতে  ন্যায্যমূল্য না পেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print