শনিবার , ২১ এপ্রিল ২০১৮
মূলপাতা » শিক্ষাঙ্গণ » মুসা বিন শমসেরের ‘রাজপ্রাসাদ’ (ভিডিও)

মুসা বিন শমসেরের ‘রাজপ্রাসাদ’ (ভিডিও)

musa-shamserতরুণ বয়সেই ব্যবসা শুরু করেন মুসা বিন শমসের। প্রথম ব্যবসয়িক জীবনে ড্যাটকো নামের বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। আর জনশক্তি রপ্তানিতে দেশের একজন দিকপাল হিসেবে পরিচিতি পান মুসা।

তার টাকার পরিমাণ এতোই যে তিনি পদ্মা সেতু নির্মাণে ব্যক্তিগত বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করেছিলেন। শুধু তাই নয়, ড. মুসা ১৯৯৭ সালে যুক্তরাজ্যের নির্বাচনে অনুদান দিতে চেয়ে বেশ সমালোচনার মুখেও পড়েন। লেবার পার্টির টনি ব্লেয়ার নির্বাচনী প্রচারণা চালানোর জন্য তার পাঁচ মিলিয়ন ডলার অনুদান প্রত্যাখ্যান করেন।

পঞ্চাশ দশকে ফরিদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেয়া মুসা বিন শমসেরের সম্পদের পরিমাণ সাত বিলিয়ন ডলার। অর্থাৎ ৫৩ হাজার ৯০০ কোটি টাকা প্রায়।

এদিকে বিতর্কিত এ ব্যবসায়ীর সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রতিষ্ঠানটির সিনিয়র উপ-পরিচালক মীর জয়নুল আবেদিন শিবলীকে বিষয়টি অনুসন্ধানের দায়িত্ব দেয়া হয়েছে।

চলতি বছরের জুন মাসে বিজনেস এশিয়া নামের একটি ম্যাগাজিনে মুসা বিন শমসেরকে নিয়ে প্রকাশিত এক প্রতিবেদনের সূত্র ধরে অনুসন্ধানের এ সিদ্ধান্ত নেয়া হয়। ওই ম্যাগাজিনে এ ব্যবসায়ীর জবানিতে তার জীবনযাত্রা, আর্থিক সামর্থ ইত্যাদি বিষয় উল্লেখ করা হয়।

এ বিষয়ে দুদকের কমিশনার মোহাম্মদ শাহাবুদ্দিন জানিয়েছিলেন, প্রতিবেদনে মুসা বিন শমসেরের আয়, আয়ের উৎস, জীবনযাপনের কথা যেভাবে প্রকাশিত হয়েছে, তা দুদকের অস্বাভাবিক মনে হয়েছে। তাই বিষয়টি অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ, মুসা বিন শমসের বাংলাদেশের ‘বিজনেস মোগল’ নামে পরিচিত। তাকে বলা হয় ‘প্রিন্স মুসা’। বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন অনুযায়ী বর্তমানে তিনিই বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print