বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » বিনোদন » ইউটিউবের সীমাও ছাড়িয়েছে ‘গ্যাংনাম স্টাইল’ (ভিডিও)

ইউটিউবের সীমাও ছাড়িয়েছে ‘গ্যাংনাম স্টাইল’ (ভিডিও)

গ্যাংনামদক্ষিণ কোরিয়ার পপ তারকা সাইয়ের ‘গ্যাংনাম স্টাইল’ গানের মিউজিক ভিডিও আগেই সাড়া ফেলেছিল বিশ্ব জুড়ে। ইউটিউবে সবচেয়ে বেশি মানুষ দেখেছে এ ভিডিওটি। গ্যাংনাম স্টাইল ভেঙে দিয়েছিল আগের সব রেকর্ড। কিন্তু এবার ইউটিউবের সীমাও অতিক্রম করেছে এটি।

ইউটিউবে একটি ভিডিও দেখার সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছিল ২১৪ কোটি ৭৪ লক্ষ ৮৩ হাজার ৬৪৭ বার। কিন্তু দক্ষিণ কোরিয়ান পপ তারকা সাইয়ের দুনিয়াজোড়া খ্যাতি পাওয়া গ্যাংনাম এর চেয়েও বেশি বার দেখা হয়ে গেছে।
ফলে ইউটিউবকে এখন ভিডিও দেখার সর্বোচ্চ সীমা বাড়িয়ে নতুন করে নির্ধারণ করতে হয়েছে।

ইউটিউব এক বিবৃতিতে জানিয়েছে, সেই সীমাটাও একটা ধাঁধাঁ লাগার মতো সংখ্যা। ৯,২২৩,৩৭২,০৩৬,৮৫৪,৭৭৫,৮০৮ বা ৯ কুইন্টিলিয়নেরও বেশি। একটু সোজা করে বললে- ৯২ হাজার ২৩৩ কোটি কোটিরও বেশি!

পহেলা ডিসেম্বরে এক বিবৃতিতে ইউটিউব বলেছে, আমরা কখনো ভাবিনি, কোনো ভিডিও ২১৪ কোটির বেশি বার দেখা হবে বা ভিউয়ের সংখ্যা ৩২ অঙ্ক ছাড়িয়ে যাবে। সাইয়ের আবির্ভাবের আগে এটা ভাবাও যায়নি। ‘গ্যাংন্যাম স্টাইল’ প্রথম ইউটিউবে ছাড়া হয়েছিল ২০১২ সালে। প্রায় সঙ্গে সঙ্গেই এটা দক্ষিণ কোরিয়ার সীমা ছাড়িয়ে সারা বিশ্বে এক নম্বর হিট মিউজিক ভিডিওতে পরিণত হয়।

ইউটিউবের মালিক এখন গুগল। তারা কিছুদিন আগে বলেছে, গুগলের প্রকৌশলীরা বেশ কয়েক মাস আগেই বুঝতে পেরেছিলেন যে গ্যাংনাম স্টাইলের কারণে ইউটিউবের সিস্টেমের ক্ষমতা বাড়াতে হবে।

সে জন্যই একটি ভিডিও কতবার দেখা যাবে তার সীমা ৩২ অঙ্ক থেকে বাড়িয়ে ৬৪ অঙ্কের সংখ্যায় নিয়ে গেছেন তারা।
ইউটিউবের এই পরিবর্তনের ব্যাপারে গ্যাংনাম স্টাইলের গায়ক সাইয়ের কোনো মন্তব্য এখনো পাওয়া যায়নি। গ্যাংনাম স্টাইলের পর ইউটিউবে সবচেয়ে বেশি দেখা ভিডিও তালিকায় দুই নম্বরে আছে কানাডিয়ান কিশোর তারকা জাস্টিন বিবারের মিউজিক ভিডিও ‘বেবি’। তবে তার ভিউয়ের সংখ্যার সঙ্গে গ্যাংনাম স্টাইলের পার্থক্য ১০০ কোটিরও বেশি।

তথ্যসূত্র : বিবিসি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print