মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » স্বাস্থ্য » চিনে নিন স্ট্রোকের লক্ষণ

চিনে নিন স্ট্রোকের লক্ষণ

205452

স্ট্রোক একটি ভয়াবহ শারিরীক বিপর্যয়। এর ফলে আক্রান্ত ব্যাক্তি পক্ষাঘাটগ্রস্থতার শিকার বা মৃত্যুমুখে পতিত হয়। তাই স্ট্রোক শব্দটি মানুষের মনে আতঙ্ক ছড়্য়। স্ট্রোক এর ক্ষেত্রে কিছু সনাক্তকারী লক্ষণ রয়েছে। এগুলো চিহ্নিত করে তাৎক্ষণিক ব্যবস্থা নিলে ক্ষতির  মাত্রা হ্রাস করা সম্ভব।

 

মস্তিষ্কবিশেষজ্ঞদের মতে. যদি একজন স্ট্রোকের শিকার রোগীকে স্ট্রোক হবার তিন ঘন্টার মধ্যে হাসপাতালে নেয়া যায়, তবে তাকে সম্পূর্ণভাবে সুস্থ অবস্থায় ফেরত পাওয়া সম্ভব। শুধু আমাদের জানতে হবে কিভাবে স্ট্রোক চেনা যায়, এবং কিভাবে রোগীকে উল্লেখ্য সময়ের মধ্যে মেডিকেল কেয়ারে নেয়া যায়।

স্ট্রোককে চিনুন সহজ তিনটি ধাপঃ- S T ও R.

মাঝে মাঝে স্ট্রোকের উপসর্গ সনাক্ত করা অনেক কঠিন হয়ে পড়ে। আমাদের অজ্ঞতার কারণেই নেমে আসে যাবতীয় দুর্যোগ। স্ট্রোকের শিকার রোগীর মস্তিষ্কে যখন ভয়ানক রকম ক্ষতি হয়ে যাচ্ছে, পাশে দাঁড়ানো প্রিয়জনটিই হয়তো বুঝতে পারছে না, কি অপেক্ষা করছে তাদের কাছের মানুষের জীবনে।

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করার উপায়, সহজ তিনটি প্রশ্ন জিজ্ঞেস করুনঃ

S – Smile রোগীকে হাসতে বলুন।
T – Talk রোগীকে আপনার সাথে সাথে একটি বাক্য বলতে বলুন। উদাহরণঃ আজকের দিনটা অনেক সুন্দর।
R – Raise hands. রোগীকে একসাথে দুইহাত উপরে তুলতে বলুন।

এর কোনো একটিতে যদি রোগীর সমস্যা বা কষ্ট হয়, তৎক্ষণাৎ দেরি না করে তাকে হাসপাতালে নিয়ে যান। এবং চিকিৎসককে সমস্যাটি খুলে বলুন। (রোগী বলতে স্ট্রোকের শিকার সন্দেহ করা ব্যক্তি বোঝানো হয়েছে)
সনাক্তকরণের আরেকটি উপায় হচ্ছে, রোগীকে বলুন তার জিহবা বের করতে। যদি তা ভাঁজ হয়ে থাকে, বা অথবা যদি তা বেঁকে যেকোনো একদিকে চলে যায়, সেটাও স্ট্রোকের লক্ষণ। তৎক্ষণাৎ তাকে হাসপাতালে নিয়ে যান।
এই বিষয়গুলো জানা থাকলে  স্ট্রোক আক্রান্ত ব্যক্তির জীবন বাঁচানো সম্ভব।
#


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print