সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » শনিবার ঢাকা আসছেন ভুটানের প্রধানমন্ত্রী

শনিবার ঢাকা আসছেন ভুটানের প্রধানমন্ত্রী

prime miniter votanতিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে। গত বছর দায়িত্ব গ্রহণের পর  বাংলাদেশে এটি তার প্রথম সফর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ৬ ডিসেম্বর ঢাকায় পৌঁছে  ৮ ডিসেম্বর নিজ দেশের উদ্দেশে যাত্রা করবেন তিনি।

ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ও অর্থনীতিবিষয়ক মন্ত্রীসহ ১০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল তার  সফরসঙ্গী হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভুটানের পার্লামেন্টে দেশটির প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করলে তার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশে অবস্থানকালে দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে বিদ্যুৎ, জলসম্পদ ব্যবস্থাপনা, কৃষি, ব্যবসা-বাণিজ্য, আন্তযোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রসহ উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সফরকালে বাংলাদেশ ও ভুটানের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তিটিও নবায়নের সম্ভাবনা রয়েছে।

সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও তার মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য, বিরোধীদলীয় নেতা ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তির সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

এদিকে ঢাকা সফররত গাম্বিয়ার বাণিজ্য, শিল্প, আঞ্চলিক সংহতি ও কর্মসংস্থান মন্ত্রী আবদুলি জোবে সোমবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন। এ সময় জোবের নেতৃত্বে গাম্বিয়ার বাণিজ্য প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও গাম্বিয়া কৃষি ও শিল্পক্ষেত্রে নিজেদের তুলনামূলক সুবিধাগুলো কাজে লাগিয়ে উভয় দেশই লাভবান হতে পারে। মন্ত্রী বাংলাদেশ থেকে ওষুধ, সিরামিক পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্যাদি প্রতিযোগিতামূলক মূল্যে গাম্বিয়াকে আমদানি করার প্রস্তাব করেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print