রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » জাতীয় » তিন দিনের সফরে মালয়েশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

তিন দিনের সফরে মালয়েশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীপ্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২ ডিসেম্বর তিনদিনের রাষ্ট্রীয় সফরে মালয়েশিয়া যাচ্ছেন। শ্রম, বাণিজ্য, বিনিয়োগসহ প্রধানমন্ত্রীর এই সফরে তিনটি গুরুত্বপূর্ণ চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে মানবসম্পদ রফতানি চুক্তি স্বাক্ষরিত হলে মালয়েশিয়ার যে কোনো স্থানে সহজেই বাংলাদেশি শ্রমিকরা বৈধভাবে কাজ করার সুযোগ পাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর মালয়েশিয়া সফর বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশি শ্রমিকরা যাতে অবাধে বৈধভাবে মালয়েশিয়ায় কাজ করতে পারেন এই বিষয়ে দেশটির সরকারের সঙ্গে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। আরও সম্ভাবনা রয়েছে বিনিয়োগ, পর্যটন, কূটনৈতিক পর্যায়ে ভিসা সুবিধা বিষয়ক চুক্তির।

এ ছাড়া উভয় সরকারই ‘বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাংস্কৃতিক সহযোগিতা’র উপর জোর দিয়েছে; এই সফরে এ বিষয়গুলো নিয়ে চুক্তি হতে পারে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক গত বছর বাংলাদেশ সফর করেন। ওই সময়েই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর দেশ সফরের আমন্ত্রণ জানান। এই হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটি ফিরতি সফর।

উল্লেখ্য, গত জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সরকার গঠনের পর মিয়ানমার, জাপান, চীন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র, আরব আমিরাত, ইতালি ও নেপাল সফর করেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print