শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » জাতীয় » ‘ভারত থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ শিগগিরই আমদানি’

‘ভারত থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ শিগগিরই আমদানি’

তৌফিক-ই-ইলাহী চৌধুরীপ্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘শিগগিরই ভারতের ত্রিপুরা পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে একশ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে।’

তিনি রবিবার দুপুরে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় যাওয়ার পথে আখাউড়া স্থলবন্দরের শূন্যরেখায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, ‘দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃহৎ আকারে বিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্যে দু’দেশের মধ্যে আলোচনা চলছে। এটি নির্মিত হলে দু’দেশই লাভবান হবে।’

তিনি বিদ্যুৎক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের কথা এ সময় তুলে ধরেন।

উল্লেখ্য, সোমবার ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানায় ৭২৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্যে রবিবার প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী ত্রিপুরার রাজধানী আগরতলায় যাচ্ছেন।

ইতোমধ্যে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার পরিবাহী লাইনের পথ ঠিক করা হয়েছে। ত্রিপুরার সূর্যমণি নগর বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশের দক্ষিণ কুমিল্লা পর্যন্ত হবে এ পরিবাহী পথ। ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ পরিবাহী লাইনটি হবে ৫১ কিলোমিটার। নতুন এ লাইন নির্মাণে প্রতি কিলোমিটারে ব্যয় হবে প্রায় পাঁচ কোটি টাকা। এর মধ্যে ভারতের দিকে ২৪ কিলোমিটার লাইন নির্মাণ করবে ভারত। আর বাংলাদেশ কুমিল্লার অংশে করবে ২৭ কিলোমিটার। ২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে এ কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print