বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » ঢাবির তিন শিক্ষক চাকরিচ্যুত

ঢাবির তিন শিক্ষক চাকরিচ্যুত

ঢাকা বিশ্ববিদ্যালয়েরবিশ্ববিদ্যালয়ের বেঁধে দেয়া সময় অনুযায়ী দেশে ফিরে না এসে অবৈধভাবে বিদেশে অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চাকরিচ্যুত শিক্ষকরা হলেন- সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সোহেলী খাদিজা আজাদ, বিজ্ঞান অনুষদভুক্ত গণিত বিভাগের কাজী আমিনুর রহমান এবং আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগের মোস্তাইম বিল্লাহ। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

একাধিক সিন্ডিকেট সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বেঁধে দেয়া সময় অনুযায়ী দেশে না ফিরে এই তিন শিক্ষক দীর্ঘদিন ধরে উচ্চ শিক্ষার জন্য শিক্ষা ছুটিতে আছেন। বৈধ ছুটি শেষ হয়ে গেলেও তারা কাজে যোগদান করছেন না। এমন অবস্থায় তাদের কাজে যোগদানের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়। এতে ওই শিক্ষকদের কাজে যোগদানের জন্য আট সপ্তাহ সময় বেঁধে দেয়া হয়। কিন্তু তারা কাজে যোগ দেননি, এমনকি চিঠিরও কোনো উত্তর দেননি। পরে স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে তাদের চাকরিচ্যুত করার সুপারিশ করা হয়। সুপারিশ অনুযায়ী বুধবার রাতে সিন্ডিকেটের সভায় তাদের স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক যুগান্তরকে বলেন, অবৈধভাবে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ছুটি ছাড়া দেশের বাইরে থাকা অনৈতিক। এ ধরনের অপরাধে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ আমাদের ধারাবাহিক প্রক্রিয়ার অংশ। সেই হিসেবে এই তিনজনকেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কাজে যোগদানের জন্য বলা হয়। কিন্তু সাড়া না দেয়ায় তাদের স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print