বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ওয়ানডে সিরিজও বাংলাদেশের

ওয়ানডে সিরিজও বাংলাদেশের

CRICKET-BAN-ZIM

জিম্বাবুয়েকে ১২৪ রানে হারিয়ে দুই ম্যাচ হাত রেখেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।
বুধবার ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ম্যাচে জয়ের জন্য জিম্বাবুয়েকে ২৯৮ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। জবাবে ৩৯.৫ ওভারে ১৭৩ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস।
সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে এ ম্যাচে জয়ের বিকল্প ছিল না জিম্বাবুয়ের। এমন পরিস্থিতিতে ২৯৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় সফরকারীরা।
জিম্বাবুয়ের ইনিংসের শুরুতেই দুই উদ্বোধনী ব্যাটসম্যান ভুসি সিবান্দা ও হ্যামিল্টন মাসাকাদজাকে সাজঘরে ফেরান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
মাশরাফির করা ইনিংসের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে দলীয় ৯ রানে আরাফাত সানির হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন সিবান্দা। তিনি করেন ৯ রান।
এরপর পঞ্চম ওভারের প্রথম বলে আবারও আঘাত হানেন মাশরাফি। এবার তার শিকার মাসাকাদজা। উইকেটের পেছনে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তিনি করেন ১২ রান।
ইনিংসের অষ্টম ওভারে দলীয় ৩৯ রানে জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন হয়। রুবেল হোসেনের করা ওই ওভারের শেষ বলে মাশরাফির হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন জিম্বাবুয়ের ব্যাটসম্যান টিমিসেন মারুমা। তিনি করেন ৮ রান।
১৮তম ওভারে দলীয় ৮০ রানে চতুর্থ উইকেট হারায় জিম্বাবুয়ে। আরাফাত সানির করা ওই ওভারের শেষ বলে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন সলোমন মিরে। তিনি করেন ১২ রান।
পরেই ওভারেই আঘাত হানেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্রেন্ডন টেইলরকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরান তিনি। টেইলর করেন ২৮ রান।
এরপর দলীয় ১১৯ রানে চাকাভাকে বোল্ড করে জিম্বাবুয়ের ষষ্ঠ উইকেটের পতন ঘটান মাহমুদুল্লাহ। চাকাভা করেন ১৪ রান।
৩১তম ওভারে দলীয় ১২৬ রানে জিম্বাবুয়ের সপ্তম উইকেটের পতন হয়। রুবেল হোসেনের করা ওই ওভারের দ্বিতীয় বলে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন পিটার মুর। তিনি করেন ২ রান।
মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বুধবার দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক এল্টন চিগুম্বুরা।
ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৯৭ রানের সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা।
দলের পক্ষে সর্বোচ্চ ৯৫ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হক। এছাড়া তামিম ও সাকিব দুজনেই ৪০ রান করেন।
জিম্বাবুয়ের পক্ষে পানিয়াঙ্গারা দুটি এবং মাসাকাদজা, মাদজিবা ও কামুনগোজি একটি করে উইকেট পান।
বাংলাদেশ একাদশে আজ একটি পরিবর্তন আনা হয়। পেসার আল আমিনের জায়গায় দলে আসেন শফিউল ইসলাম। জিম্বাবুয়ের একাদশে এসেছে ৩টি পরিবর্তন।
মুশফিকুর রহিমের নেতৃত্বে টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডে সিরিজে পেসার মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে খেলছে বাংলাদেশ।
বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, এনামুল হক, মমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাশরাফি মুর্তজা, আরাফাত সানি,  রুবেল হোসেন, শফিউল ইসলাম।
জিম্বাবুয়ে একাদশ : মারুয়ামা, হ্যামিল্টন মাসাকাদজা, ভুসিমুজি সিবান্দা, টেইলর, চাকাবভা, এল্টান চিগুম্বুরা, মুর, পানিয়াঙ্গারা, মাদজিবা, মিরে, কামুঙ্গজি। সূত্র: ক্রিকইনফো

#


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print