সোমবার , ১১ ডিসেম্বর ২০১৭
মূলপাতা » জা » জেএসসি-জেডিসিতে পাসের হার ৯৩.০৬, পিইসিতে ৯২.৮৯

জেএসসি-জেডিসিতে পাসের হার ৯৩.০৬, পিইসিতে ৯২.৮৯

জেএসসি ও প্রাথমিক সমাপনীপ্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর পিইসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ এবং পিইসি পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৮৯ শতাংশ।

প্রথমে অবশ্য জেএসসি ও জেডিসিতে পাসের হার ৯২.৩৩ শতাংশ বলে জানানো হয়।

জেএসসি-জেডিসিতে পাসের হার গতবছরের তুলনায় এবার শূন্য দশমিক ৭৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ‌্যায় ঘটেছে বড় উল্লম্ফন।

জেএসসি-জেডিসি মিলিয়ে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। গত বছর যা ছিল ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন। এবার বেড়েছে ৫১ হাজার ৩২৫ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসির ফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, এ বছর অংশগ্রহণকারী ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। গত বছর ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জন পরীক্ষার্থী পাস করেছিল।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পেতে

DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং dperesult.teletalk.com.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print