সোমবার , ১১ ডিসেম্বর ২০১৭
মূলপাতা » পরীক্ষার ফলাফল » এইচএসসিতে পাস ৭৪.৭০ শতাংশ, ৫৮ হাজার ২৭৬ জন জিপিএ ৫

এইচএসসিতে পাস ৭৪.৭০ শতাংশ, ৫৮ হাজার ২৭৬ জন জিপিএ ৫

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে পাসের হার শতকরা ৭৪.৭০ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন।

ssc hsc

ফাইল ছবি

দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এই পরীক্ষায় অংশ নেয় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ পরীক্ষার্থী। গত বছর এ পরীক্ষায় অংশ নিয়েছিল ১০ লাখ ৭৩ হাজার ৮শ’ ৮৪ জন শিক্ষার্থী। এ বছর ১ লাখ ৪৪ হাজার ৭শ’ ৪৪ জন বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে শতকরা ৫.১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন।

এর মধ্যে সিলেট বোর্ডে পাসের হার শতকরা ৬৮.৫৯ শতাংশ, কুমিল্লায় ৬৪.৪৯ শতাংশ, চট্ট্রগামে ৬৪.৬০, দিনাজপুরে ৭০.৬৪ ও রাজশাহীতে ৭৫.৪০ শতাংশ।

সারাদেশে ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের পরীক্ষা নেয়া হয় ২ হাজার ৪৫২টি কেন্দ্রে। বিদেশে সাতটি কেন্দ্রে অংশ নেয় ২৬২ জন পরীক্ষার্থী।

অন্যান্য বারের মতো এবারও অনলাইনে ও যে কোনো মোবাইল ফোন থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলে ফল জানিয়ে দেয়া হবে।

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি পরীক্ষার ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

ফল প্রকাশের পর শিক্ষার্থীরা তাদের ফল পুনর্নিরীক্ষা করতে পারবেন। টেলিটক মোবাইল থেকে আগামী ১৯-২৫ আগস্ট পর্যন্ত এইচএসসি ও সমমানের ফল পুনর্নিরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

ফল পুনর্নিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন বর্ণ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে, তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-PIN ) দেওয়া হবে।

আবেদনে সম্মত থাকলে ‘RSC’ লিখে স্পেস দিয়ে ‘YES’ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড়শ টাকা হারে চার্জ কাটা হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ (,) দিয়ে লিখতে হবে।

এবারই প্রথমবারের মতো শিক্ষার্থীরা পরীক্ষার শুরুতে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা তত্ত্বীয় পরীক্ষায় অংশ নেন। গত ৩ এপ্রিল সারাদেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় গত ৯ জুন। ১১ থেকে ২০ জুন পর্যন্ত নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print