শনিবার , ২১ এপ্রিল ২০১৮
মূলপাতা » বিনোদন » দর্শক হৃদয় ছুঁয়ে গেল কৃষ্ণপক্ষ

দর্শক হৃদয় ছুঁয়ে গেল কৃষ্ণপক্ষ

kisnoনন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ গল্প-উপন্যাস লিখে পাঠকের মন জয় করে নিয়েছিলেন। পাশাপাশি তার পরিচালিত নাটক চলচ্চিত্রও পেয়েছিলো আকাশছোঁয়া জনপ্রিয়তা। হুমায়ূন লেখক হিসেবে যেমন সফল ছিলেন, নির্মাতা হিসেবেও।

যে চলে যায় তার শূন্যতা কোনোভাবেই পূর্ণ হওয়া সম্ভব নয়। হুমায়ূনের মৃত্যুর পর তার শূন্যতা বার বার টের পেয়েছেন ছোটপর্দা ও বড়পর্দার দর্শক। গুণী এই কথাসাহিত্যিক ও নির্মাতার মৃত্যুর পর তার উপন্যাস ‘কৃষ্ণপক্ষ’ অবলম্বনে ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন। ২৬ ফেব্রুয়ারি সারাদেশে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি।

শাওনের প্রথম চলচ্চিত্র নির্মাণ কেমন হবে? হুমায়ূনের উপন্যাস ঠিকমতো ফুটিয়ে তুলতে পারবেন কিনা? দর্শক দেখবে কী না এই ছবি?.. এমন অনেক প্রশ্ন ছিল চলচ্চিত্র বোদ্ধাদের।

এ প্রশ্নগুলো মাথায় রেখে এই প্রতিবেদক মঙ্গলবার সন্ধ্যায় বলাকা সিনেওয়ার্ল্ড ‘কৃষ্ণপক্ষ’ দেখতে যান। চলচ্চিত্রটি দর্শক আনন্দ চিত্তে দেখেছেন। হলে ছিল পিনপতন নীরবতা। দর্শকের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। সিনেমা দেখা শেষে এই প্রতিবেদক বেশ ক’জন দর্শকের মুখোমুখি হন।

ঢাকা বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থী রাসেল আহমেদ বলেন, ‘নিয়মিত হলে বাংলা সিনেমা দেখার চেষ্টা করি। আর হুমায়ূন আহমেদ এর লেখা বা পরিচালিত চলচ্চিত্র হলে তো কথাই নেই। তার প্রতিটা সিনেমা কয়েকবার করে দেখেছি।’

তিনি বলেন, ‘হুমায়ূন আহমেদের স্ত্রী শাওন সুন্দরভাবে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন। দেখে বোঝার কোনো উপায় নেই এটা নতুন কোনো নির্মাতার ছবি। সত্যি কথা বলতে, কৃষ্ণপক্ষ দেখে আমি তৃপ্ত। আমার হৃদয় ছুঁয়ে গেছে। আজ মনে হচ্ছে অনেকদিন পরে একটা মনের মতো সিনেমা দেখলাম।’

বর্তমানে স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি, ঢাকা), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক, ঢাকা), বলাকা সিনেওয়ার্ল্ড (ঢাকা), শ্যামলী সিনেমা হল (ঢাকা), অভিসার সিনেমা হল (ঢাকা), বনলতা সিনেমা হল (ফরিদপুর), বিজিবি অডিটোরিয়াম (সিলেট), চন্দন সিনেমা হল (জয়দেবপুর), ছায়াবাণী সিনেমা হল (নাটোর), কল্লোল সিনেমা হল (মধুপুর), কেয়া সিনেমা হল (টাঙ্গাইল), মমতা সিনেমা হল (মাধবদী), রাজিয়া সিনেমা হল (নাগরপুর, টাঙ্গাইল), রুপকথা সিনেমা হল (পাবনা), সাগরিকা সিনেমা হল (চালা সিরাজগঞ্জ) সিনেমা হলে চলছে সিনেমাটি।

এতে অভিনয় করেছেন— অভিনেতা রিয়াজ, মাহিয়া মাহি, ফেরদৌস, মৌটুসি বিশ্বাস, কায়েস চৌধুরী, আজাদ আবুল কালাম, আরফান প্রমুখ।

বাবা-মা হারা ছোট্ট মুহিব। একমাত্র বোন জেবার বিয়ের পর তার সঙ্গে থাকতে এসে দুলাভাইয়ের কঠিন অনুশাসনের মুখোমুখি হয়। তারপরও এই দুঃখী ভাইবোনের জীবন চলতে থাকে পরস্পরের প্রতি পরম মমতায়। মুহিবের জীবনে ভালোবাসা স্পর্শ করে অরুর হাত ধরে। অরুকে সঙ্গে নিয়ে মুহিব দেখতে শুরু করে এক নতুন জীবনের স্বপ্ন। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ‘কৃষ্ণপক্ষ’।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print