সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » সাম্প্রতিক খবর » মুক্তিযুদ্ধকালীন বন্ধু যোদ্ধা জ্যাকব আর নেই

মুক্তিযুদ্ধকালীন বন্ধু যোদ্ধা জ্যাকব আর নেই

2016_01_13_14_00_42_dz0YvLZCAymSL3Ws5hacQsIqhhahrn_originalবাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল জে এফ আর জ্যাকব মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর।

তিনি বুধবার ভারতের আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। ভারতের শক্তিশালী গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য নিশ্চিত করেছে।

চিরকুমার জ্যাকব দিল্লীর পুরমে থাকতেন। তিনি ভারতের পাঞ্জাবের গভর্নর এবং চন্ডিগড়ের সফল অ্যাডমিনিস্ট্রেটর ছিলেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ‘সারেন্ডার ইন ঢাকা, বার্থ অফ এ ন্যাশন’ এবং ‘অ্যান ওডেসি এন ওয়্যার অ্যান্ড পিস’ নামে দুটি বইও লিখেছেন।

১৯৭১ সালে লেফটেনেন্ট জেনারেল পদে পদোন্নোতি লাভ করেন এবং ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফের দায়িত্বে পাকিস্তানী সেনাবাহিনীকে স্বাধীনতা যুদ্ধে পরাজিত করেন। স্বাধীনতা যুদ্ধে তার অসামান্য অবদানের জন্য তিনি প্রশংসা সূচক অনেক সম্নান লাভ করেছেন।

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে ঢাকায় তখন প্রায় ৩০ হাজার পাকিস্তানী সৈন্য উপস্থিত ছিল, অপর পক্ষে ভারতীয় সৈন্য ছিল মাত্র ৩ হাজার। অর্থাৎ অনুপাতে ১০:১। এক্ষেত্রে জ্যাকব অনেক বুদ্ধিমত্তার পরিচয় দেন। জেনারেল নিয়াজি এ সম্পর্কে মোটেই অবগত ছিলেন না।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print