রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » টেনিস » খালেদা স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানাতে পারবেন না

খালেদা স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানাতে পারবেন না

2015_09_03_15_25_13_QwvzEoO704nm6jwXgytNW5H2mgPFDx_originalমুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পাকিস্তানের পক্ষ নিয়েছেন। তিনি তার এ বক্তব্য প্রত্যাহার না করলে আগামী ২৬ মার্চ তিনি জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহামুদ।

বৃহস্পতিবার দুপুরে শিল্পকলায় জাতীয় নাট্যশালার মহড়া কক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করে খালেদা জিয়ার দেয়া বক্তব্যের প্রতিবাদে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়ার দেয়া বক্তব্যের তীব্র বিরোধিতা করে হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে যে বক্তব্য দিয়েছেন- তা মূলত পাকিস্তানের সাম্প্রতিক বাংলাদেশ নিয়ে অবস্থানকে দৃঢ় করার জন্যই। অত্যন্ত সচেতনভাবে তিনি এ বক্তব্য দিয়েছেন। তার এ বক্তব্য প্রত্যাহার না করলে আগামী ২৬ মার্চ তিনি জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন না। যদি বক্তব্য প্রত্যাহার না করে শ্রদ্ধা জানাতে যান, তখন জনগণ প্রতিরোধ গড়ে তুলতে পারে।’

আলোচনা সভায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, ‘আমাদের সংবিধানে স্পষ্ট লেখা আছে- ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমাদের এই বাংলাদেশ, সাথে সাথে ট্রাইব্যুনালে বলা হয়েছে- মুক্তিযুদ্ধকে নিয়ে কোনো বিতর্ক সৃষ্টি করা যাবে না। সাংবাদিক বার্গম্যানের দণ্ডের রায়েও তা লেখা আছে। তাহলে এমন বক্তব্য খালেদা জিয়া কীভাবে দিলেন? সংবিধান ও ট্রাইব্যুনাল অবমাননার দায়ে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তাকে (খালেদা জিয়া) বিচারের আওতায় আনা যায়। খালেদা জিয়াকে বক্তব্য প্রত্যাহার করার আহ্বান করছি। তা না হলে খালেদার বিরুদ্ধে আইনাগত ব্যবস্থা গ্রহণ জরুরি হয়ে পড়বে।’

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি এটিএম শামসুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আখতারুজ্জামান, আওয়ামী লীগ নেতা এমএ করিম, হাসিবুল হক মানিক প্রমুখ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print