রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » প্রধান খবর » অনুমতি ছাড়া ভোটকক্ষে সাংবাদিক প্রবেশ নিষেধ

অনুমতি ছাড়া ভোটকক্ষে সাংবাদিক প্রবেশ নিষেধ

ecপৌরসভা নির্বাচনে সংবাদ সংগ্রহে সাংবাদিকদের জন্য পাঁচটি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোট কক্ষে প্রবেশ না করার পরামর্শ দেয়া হয়েছে।

সোমবার ২৩৪টি পৌরসভার রিটার্নিং অফিসারের কাছে এ সংক্রান্ত নির্দেশনা মেনে চলার বিষয়ে সাংবাদিকদের পরামর্শ দেয়ার জন্য ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান চিঠি পাঠিয়েছেন।

এর আগে আইন-শঙ্খলা বাহিনীর বৈঠকে সাংবাদিকদের বিষয়ে কড়াকড়ি আরোপে আইন শৃঙ্খলাবাহিনীর কয়েকজন কর্মকর্তা সুপারিশ করলেও তাতে সাড়া দেয় নি নির্বাচন কমিশন।

এ বিষয়ে সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, আগে ভুলবুঝাবুঝি থাকলেও আগামীতে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে শনিবার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য ও রিটার্নিং অফিসারদের নির্দেশ দেয়া হয়েছে।

এর একদিন পরই নির্বাচনে স্থানীয় সাংবাদিক ও পরিচয়পত্র দেয়ার বিষয়ে নির্দেশনা দিয়ে চিঠি দিলেন ইসির জনসংযোগ পরিচালক।

চিঠিতে ইসি নির্দেশনাগুলো হলো : ভোটকেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ করা যাবে না, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না, কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকবে, সাংবাদিকরা ভোটে প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবে এবং নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলার নির্দেশনা দেন।

সেই সঙ্গে নির্বাচনের সংবাদ সংগ্রহে ইসির সরবরাহ করা কার্ডের পিছনে যে নির্দেশনা রয়েছে তা অনুসরণেরও অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, ‘কোনো কড়াকড়ি নেই সাংবাদিকদের জন্য। আমরা আগের নির্দেশনাগুলোই অনুসরণে পরামর্শ দিয়েছি।’


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print