মঙ্গলবার , ১৪ আগস্ট ২০১৮
মূলপাতা » ফুটবল » সৌদির নির্বাচনে ১৭ নারী প্রার্থীর বিজয়

সৌদির নির্বাচনে ১৭ নারী প্রার্থীর বিজয়

saudi-femal সৌদিসৌদি আরবে অনুষ্ঠিত পৌর নির্বাচনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ ও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়ে ১৭ জন নারী বিজয়ী হয়েছেন।

শনিবার এ ভোট গ্রহণের পর (গতকাল) রোববার পৌরসভার আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়। সরকার সমর্থিত একটি নিউজ সাইটে এ খবর প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় সংশ্লিষ্ট এসএবিকিউ ডট ওআরজি নামের ওই নিউজ সাইটে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে মোট ১৭ জন নারী নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের চূড়ান্ত ফলের কিছু অংশ রাষ্ট্র নিয়ন্ত্রিত সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশ করা হয়েছে, সেখানে নির্বাচনে ৪ জন নারী জয়ী হওয়ার খবর রয়েছে। এ নির্বাচনকে বাদশাহ শাসিত রক্ষণশীল দেশটির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

কট্টর সংরক্ষণশীল এ দেশটিতে নারীরা এখনো প্রকাশ্যে গাড়ি চালাতে পারে না। প্রচারণা চালানোর সময় নারী প্রার্থীদের সরাসরি পুরুষ ভোটারদের ভোট চাওয়ার উপরও নিষেধাজ্ঞা ছিল। নানা প্রতিকূলতার মধ্যেও ১৭ জন নারীর জয় সৌদি আরবে নারী জাগরণের বীজ বপন বলে মনে করছেন অনেকে।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় মোট ৬ হাজার ৯১৬ জন প্রার্থীর মধ্যে ৫ হাজার ৯৩৮ জন পুরুষ প্রার্থী এবং ৯৭৮ জন নারী প্রার্থী ছিলেন। নির্বাচনে ভোট দেওয়ার জন্য এক লাখ ৩০ হাজার নারী ও ১৩ লাখ ৫০ হাজার পুরুষ নাম লিপিবদ্ধ করেছিলেন।

সৌদি আরবের নির্বাচনে নারীদের অংশগ্রহণ এবারই প্রথম। যদিও পুরুষরা তৃতীয়বারের মতো পৌর নির্বাচনে অংশ নিয়েছেন। এর আগে সৌদি আরবে ২০০৫ ও ২০১১ সালে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়।

দেশটিতে ১৯৬৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ২০১১ সালে সাবেক সৌদি বাদশাহ আবদুল্লাহ নারীদের ভোটে অংশগ্রহণের জন্য ডিক্রি জারি করেন। মৃত্যুর আগে বাদশাহ আবদুল্লাহ দেশটির সর্বোচ্চ উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলে ৩০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print