শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » আখেরি চাহার সোম্বা ১৭ ডিসেম্বর

আখেরি চাহার সোম্বা ১৭ ডিসেম্বর

আখেরি চাহার সোম্বাদেশের আকাশে রবিবার সন্ধ্যায় পবিত্র সফর মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার মহররম মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। মঙ্গলবার থেকে ১৪৩৬ হিজরি সনের পবিত্র সফর মাস গণনা শুরু হবে।

সে অনুযায়ী আগামী ১৭ ডিসেম্বর (২৩ সফর) বুধবার আখেরি চাহার সোম্বা পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে রবিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য মুহাম্মদ শহীদুজ্জামান।

সভায় জানানো হয়, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী রবিবার বাংলাদেশের আকাশে সফর মাসের চাঁদ দেখা যায়নি।

আরবি ভাষায় সফর মাসের শেষ বুধবারকে ‘আখেরি চাহার সোম্বা’ বলা হয়। ৬৩২ খ্রীষ্টাব্দের ২৭ সফরের বুধবার হযরত মুহম্মদ (স.) দীর্ঘ সময় রোগ ভোগের পর সুস্থতা বোধ করে গোসল করেছিলেন বলে হাদিস শরীফসহ বিভিন্ন কিতাবে উল্লেখ আছে।

সভায় প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমদ, বিটিভির পরিচালক গোলাম শফিউদ্দিন, আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print