শনিবার , ২৩ জুন ২০১৮
মূলপাতা » টেনিস » প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ, কাল প্রতীক বরাদ্দ

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ, কাল প্রতীক বরাদ্দ

নির্বাচন কমিশনপৌরসভা নির্বাচনের তফসিল অনুসারে প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আজ (রোববার)। আগামীকাল (সোমবার) চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবারের পৌর নির্বাচনে মেয়র পদে ১ হাজার ২১৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এতে দলীয় প্রার্থী ছিল ৭১০ জন, স্বতন্ত্র প্রার্থী ছিল ৫০৩ জন।

যাচাই-বাছাইয়ের সময় ৩৯ জন দলীয় প্রার্থী এবং ১১৮ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। এখন বৈধ দলীয় প্রার্থী ৬৭১ জন এবং বৈধ স্বতন্ত্র প্রার্থী ৩৮৫ জন।

এর মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বৈধ প্রার্থীর সংখ্যা ২৩১ জন, বিএনপির ২২৪ জন এবং জাতীয় পার্টির ৮৫ জন।

অন্যদিকে, কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১৩ হাজার ৬২৬ জন প্রার্থী। এদের মধ্যে মনোনয়ন বাতিল হয়েছে ৮৯৮ জনের। মোট বৈধ কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ১২ হাজার ৭২৮ জন। এর মধ্যে সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৫১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ১৫৯ জন প্রার্থী বৈধ হয়েছেন।

নির্বাচন পরিচালনা ও ব্যবস্থাপনা শাখার উপ-সচিব শামসুল আলম জানান, ‘আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।  নির্বাচনে কত জন প্রার্থী চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায়  অংশ নেবে তার তালিকা আজ পাওয়া যাবে। এর পরই দলীয় প্রার্থীরা বাদে বাকিদের মাঝে প্রতীক বরাদ্দ করবে সংশ্লিষ্ট পৌরসভার রিটার্নিং কর্মকর্তারা।’

ইসি সূত্রে জানা যায়, নির্বাচনে অংশ নেওয়া ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থীরা নিজ নিজ দলের প্রতীক ব্যবহার করবে। এর বাইরে স্বতন্ত্র মেয়র প্রার্থী, সাধারণ কাউন্সিলর ও  সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে নির্বাচন কমিশন নির্ধারিত ৩৪টি প্রতীক লটারির মাধ্যমে বিতরণ করা হবে।

তবে এক্ষেত্রে প্রতীকের তুলনায় প্রার্থীর সংখ্যা বেশি হলে নির্বাচন বিধি অনুসারে অতিরিক্ত প্রতীক বরাদ্দ করবে রিটার্নিং কর্মকর্তারা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print