শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » জবিতে ‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক সেমিনার

জবিতে ‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক সেমিনার

JnU- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে ‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন প্রফেসর ড. হেলেনা ফেরদৌসী এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ।

সেমিনারের শুরুতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদকে প্রফেসর ড. মীজানুর রহমান উত্তোরীয় পরিয়ে স্বাগত জানান।

উদ্বোধকের বক্তব্যে ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, ‘গণমাধ্যম যা দেখাচ্ছে বর্তমানে তাই জীবন। এর দ্বারা আমরা সকলেই কম-বেশি প্রভাবিত হচ্ছি। ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাথে সাথে প্রিন্ট মিডিয়ার দিকেও নজরদারি বাড়াতে হবে’।

এ সময় তিনি জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ হতে পাশ করা শিক্ষার্থীরা ভবিষ্যতে গণমাধ্যমে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, পৃথিবীতে যা কিছু আছে সব কিছুই ভালো। কিন্তু আমরা তাদেরকে ব্যবহারের মাধ্যমে নিকৃষ্ট বানাই।

এছাড়াও সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর প্রফেসর সলিমুল্লাহ খান,  একাত্তর টিভি’র পরিচালক (বার্তা) সৈয়দ ইশতিয়াক রেজা এবং প্রথম আলো’র সহকারী সম্পাদক ফারুক ওয়াসিফ।

‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মীর মোশারেফ হোসেন (রাজীব মীর)। এ সময় বক্তরা গণমাধ্যমের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা এবং জাতীয় জীবনে গণমাধ্যমে ভূমিকা তুলে ধরেন।

সেমিনারে আলোচক হিসেবে একাত্তর টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, গণমাধ্যমের কর্মীদের নানান চাপের মধ্যে থেকে কাজ করতে হয়। গণমাধ্যম এখন ব্যবসায়ী, পুঁজিবাদীদের প্রবেশ করায় তাদের কর্মীদের নানান চাপ সামলে চলতে হয়। রাজনৈতিক, গোয়েন্দা ও অফিসের চাপ সামলে একজন সাংবাদিককে তার কর্তব্য পালন করতে হয়। আমার সহকর্মীদের সব সময় বলি, আপনারা নীতির পক্ষে, মানুষের পক্ষে কাজ করুন। আমি আপনাদের সঙ্গে আছি।

অপসাংবাদিকতার বিষয়ে সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, অপসাংবাদিকতার বাস্তব উদাহরণ আমার দেশ পত্রিকার সম্পাদক মাহামুদুর রহমান। তিনি কতটুকু সাংবাদিকতা করেছেন? তিনি সত্যকে আড়াল করার পাশাপাশি বিকৃত করেছেন। এদের জন্য গণমাধ্যমের সুনাম নষ্ট হয়েছে।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক তাহমিনা হক এবং সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক মার্জিয়া রহমান। সেমিনারে জবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print