শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » প্রধান খবর » আচরণবিধি লঙ্ঘনের দায়ে শোকজ ৩ এমপি

আচরণবিধি লঙ্ঘনের দায়ে শোকজ ৩ এমপি

2015_12_06_20_50_21_hztWj34b8iRjThOvuabC6QJCmLLTb9_originalপৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের জন্য ঢাকা-২০, নাটোর-২ ও বরগুনা-২ আসনের সরকার দলীয় এমপিদের কারণ দর্শানো নোটিশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে সেই চিঠিতে স্বাক্ষরও করা হয়েছে। রাতেই তিন সাংসদকে সেই চিঠি পাঠানো হচ্ছে বলে জানানো হয়েছে।

সোমবার আরো কয়েকজন সাংসদকেও শোকজ করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো. সিরাজুল ইসলাম। দলভিত্তিক পৌর নির্বাচনে মনোনয়ন বাছাই শেষ হওয়ার পরই এমন কঠোর উদ্যোগ নিতে যাচ্ছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক এ প্রতিষ্ঠান।

ইসি কর্মকর্তারা জানান, মনোনয়ন জমা দেয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহার ও আগাম প্রচারণামূলক কাজে জড়িয়ে সরকারের সুবিধাভোগী ব্যক্তিরা আচরণবিধি লঙ্ঘন করেছেন। বিষয়টি ইসির নজরে পড়ায় শো’কজ নোটিশ দেয়ার সিদ্ধান্ত হয়।

এ ব্যাপারে রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, ‘বরগুনা-২ আসনের হাচানুর রহমান রিমন, ঢাকা-২০ আসনের এমএ মালেক ও নাটোর-২ আসনের সাংসদ শফিকুল ইসলাম শিমুলকে শোকজ করা হচ্ছে।’

তিনি জানান, আরো কিছু সাংসদের বিষয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এসেছে। তা যাচাই করে সোমবার কয়েকজনকে কারণ দর্শাতে বলা হবে। চিঠি পাওয়ার তিনদিনের মধ্যে তাদের জবাব দিতে হবে বলে জানান তিনি।

এদিকে নির্বাচনকে সামনে রেখে সাংসদরা আচরণবিধি লঙ্ঘন করছেন- এমন বিষয় উল্লেখ করে স্পিকার ও মন্ত্রী-সাংসদের অবহিত করার বিষয়েও চিঠি দিচ্ছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম বলেন, ‘আচরণবিধি প্রতিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা ও অবহিত করতে সংসদ সচিবালয়ের সচিব ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে এ চিঠি দেয়া হচ্ছে। চিঠিতে সই করা হয়েছে, রাতে পাঠানো না গেলেও সকালে তা পৌঁছে দেয়া হবে।

স্পিকারের মাধ্যমে সংসদ সচিব ও মন্ত্রিপরিষদ সচিব এ বিষয়ে সংসদ সদস্য এবং মন্ত্রীদের অবহিত করবেন।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনপূর্ব সময়ে সুবিধাভোগী ব্যক্তিদের প্রচারণায় নিষেধাজ্ঞার বিষয়ে নির্বাচন বিধি ও আচরণবিধির অনুলিপিও সংযুক্ত করা হচ্ছে। আচরণবিধি ২২ ধারাটি উল্লেখ করা হয় চিঠিতে।

চিঠিতে বলা হয়- কয়েকজন সাংসদ আচরণবিধি লঙ্ঘন করেছেন। ভবিষ্যতে এ আচরণবিধি যাতে লঙ্ঘন না করে সে বিষয়ে অবহিত করার প্রয়োজনী নির্দেশনা দিতে ইসির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হলো।

ইসির সহকারী সচিব রাজীব আহসান বলেন, ‘রোববার রাতেই সংশ্লিষ্ট চিঠিগুলো পাঠিয়ে দেয়া হবে।’

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোট হবে ২৩৪ পৌরসভায়। এরমধ্যে মেয়র পদে ২১ দল প্রার্থী দিয়েছে। দলীয় প্রার্থী সাত শতাধিক ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন পাঁচ শতাধিক


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print