বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » তুরস্কের ওপর রাশিয়ার অবরোধ আরোপ

তুরস্কের ওপর রাশিয়ার অবরোধ আরোপ

পুতিনেযুদ্ধবিমান ভূ-পাতিত করার জেরে তুরস্কের ওপর একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন।

ওই ডিক্রিতে তুরস্ক থেকে আমদানি, রাশিয়ায় তুর্কি কোম্পানির কার্যক্রম পরিচালনা এবং রুশ কোম্পানিতে তুরস্কের নাগরিকদের কাজ করার ওপর বিধি-নিষেধের কথা বলা হয়েছে। এছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট বন্ধের কথাও বলা হয়েছে।

গত মঙ্গলবার সিরিয়া সীমান্তে তুরস্কের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ যুদ্ধ বিমান ভূ-পাতিত করার চার দিনের মধ্যেই এ ব্যবস্থা নিল মস্কো।

জঙ্গিবিমান ভূ-পাতিত করার জন্য রাশিয়া তুরস্ককে ক্ষমা চাইতে বললেও তাতে অস্বীকৃতি জানান দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। উল্টো শুক্রবার এক বক্তব্যে রাশিয়ার বিরুদ্ধে ‘আগুন নিয়ে খেলার’ অভিযোগ করেন তিনি।

অবশ্য শনিবার সুর নামিয়ে রুশ বিমান ভূ-পাতিত করায় ঘটনায় ‘দুঃখ’ প্রকাশ করেন তুরস্কের প্রেসিডেন্ট। ভবিষ্যতে এর পুনরাবৃত্তি ঘটবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, রাশিয়ার সঙ্গে তুরস্কের বড় ধরনের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। রাশিয়াই তাদের দ্বিতীয় বৃহৎ বাণিজ্যিক অংশীদার। গত বছর ৩০ লাখের বেশি রুশ পর্যটক তুরস্ক ভ্রমণ করেন। ৯০ হাজারের মতো তুরস্কের নাগরিক রাশিয়ায় কর্মরত আছেন। রাশিয়ায় অবস্থানরত তুরস্কের নাগরিকদের সংখ্যা প্রায় দুই লাখের কাছাকাছি।

অন্যদিকে শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা সতর্ক বার্তায় ‘পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত’ জরুরি প্রয়োজন ছাড়া রাশিয়া সফর থেকে বিরত থাকতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার তুরস্কের সঙ্গে ভিসাবিহীন ভ্রমণ ব্যবস্থা স্থগিত করেছে রাশিয়া।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print