বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » আন্তর্জাতিক গণমাধ্যমে শিয়া মসজিদে হামলার খবর

আন্তর্জাতিক গণমাধ্যমে শিয়া মসজিদে হামলার খবর

আন্তর্জাতিক গণমাধ্যমবগুড়ার শিবগঞ্জে মাগরিবের নামাজের সময় শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে অস্ত্রধারীদের হামলায় মসজিদের মুয়াজ্জিন নিহত হয়েছেন। এছাড়া দুর্বৃত্তদের গুলিতে আহত হয়েছেন আরো অন্তত ৭ জন। এদের মধ্যে মসজিদের ইমামসহ তিনজন মুসল্লির অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনার পরপরই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে এ সংবাদটি প্রচার করা হয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি `বাংলাদেশ শিয়া মস্ক অ্যাটাকড বাই গানম্যান` শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের উত্তরাঞ্চলে একটি শিয়া মসজিদে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে একজন নিহত ও তিনজন আহত হয়েছে। এ হামলা এমন এক সময় চালানো হলো যার এক মাস আগে রাজধানী ঢাকায় শিয়াদের একটি মসজিদে গ্রেনেড হামলায় একজন নিহত ও ৮০ জন আহত হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে বিদেশি নাগরিক ও সেক্যুলার ব্লগারদের ওপর হামলাসহ বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা `ডেডলি অ্যাটাক অন শিয়া মস্ক ইন বাংলাদেশ` বাংলাদেশ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি শিয়া মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর বন্দুকধারীদের হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, হরিপুর গ্রামের ইমাম খোমেনি মসজিদে মুখোশধারী তিন বন্দুকধারী প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে পালিয়ে গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই মসজিদে কমপক্ষে ২০ জন মুসল্লি নামাজ আদায় করছিলেন।

আলজাজিরা বলছে, সাম্প্রতিক সময়ে দেশটির সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের ওপর এটি দ্বিতীয় হামলার ঘটনা। এ হামলার ঘটনার একদিন আগে গত মাসে শিয়াদের একটি মিছিলে বোমা হামলায় জড়িত সন্দেহভাজন একজনকে হত্যা করেছে পুলিশ।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউ ইয়র্ক টাইমস বগুড়ায় শিয়া মসজিদে হামলার ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। গানম্যান স্ট্রাইক শিয়া মস্ক ইন বাংলাদেশ শিরোনামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের উত্তরাঞ্চলে একটি শিয়া মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ১৬ কোটি মানুষের মধ্যে অধিকাংশই সুন্নি মুসলিম। দেশটিতে শিয়ারা সংখ্যালঘু সম্প্রদায়ের। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মহাসচিব মোহাম্মদ আফজাল বলেছেন, এ সব হামলার ধরন এবং সময় অত্যন্ত ভীতিকর। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এর আগে আমরা কখনোই মসজিদে এ ধরনের হামলা দেখিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া নিউজ ` ওয়ান ডেড, থ্রি ইনজুরড অ্যাস গানম্যান ওপনে ফায়ার ইন বাংলাদেশ শিয়া মস্ক` শিরোনামে এক প্রতিবেদনে বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ১৯৭ কিলোমিটার উত্তরপশ্চিমাঞ্চলের বগুড়া জেলায় একটি শিয়া মসজিদে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা লাভের পর দ্বিতীয় বারের মতো শিয়া মুসলিমদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

এছাড়া ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়াসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে বগুড়ার শিয়া মসজিদে হামলার ঘটনা প্রকাশ করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print