বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাপস চালু করল জবি

প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাপস চালু করল জবি

10730986_752187928189135_7789002998072647356_n এই প্রথম কোন বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন (অ্যাপ) চালু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এই অ্যাপস থেকে বিশ্ববিদ্যালয়ের সব ধরণের তথ্য পাওয়া যাবে।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান তার কার্যালয়ে অ্যাপ্লিকেশনটির উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, ‘এ ধরনের তথ্য সম্বলিত অ্যাপ্লিকেশন শিক্ষক-শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে।’

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ই প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপস চালু করেছে বলে জানিয়েছে জবি কর্তৃপক্ষ। অ্যাপসটি ডেভেলপ করেছে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী মেহেদী হাসান।

এটি তৈরিতে সর্বাত্মকভাবে সহযোগিতা করেছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জি এম আল-আমিন, ব্যবস্থাপনা বিভাগের ৩য় ব্যাচের ছাত্র মোক্তাদিরুল আলম এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র নূর-ই-আলম সিদ্দিকী।

অ্যাপসটি যেকোন গুগল প্লে ষ্টোর (Google Play Store) থেকে বিনামূল্যে স্মার্ট ফোনে ইনস্টল করা যাবে বলে জানিয়েছেন অ্যাপসটির ডেভেলপার মেহেদী হাসান।

অ্যাপসটির সহযোগী ডেভেলপার মুক্তাদিরুল আলম শুভ্র বাংলামেইলকে বলেন, ‘অ্যাপসটি শুধুমাত্র ইনস্টল করার ক্ষেত্রে ইন্টারনেটের প্রয়োজন হবে। পরবর্তীতে অফলাইনেও এটি ব্যবহার করা যাবে।’

আগামী কয়েকদিনের মধ্যে অ্যাপসটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাবে।

#


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print