সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » অন্যান্য » সোমবারের কার্যতালিকায় সাকা-মুজাহিদের রিভিউ

সোমবারের কার্যতালিকায় সাকা-মুজাহিদের রিভিউ

 সাকা-মুজাহিদমানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন  সোমবার (২ নভেম্বর) সুপ্রিমকোর্টের কার্যতালিকায় রাখা হয়েছে।

সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সোমবারের কার্যতালিকায় (কজলিস্টের) ১৬ নম্বরে মুজাহিদ এবং ১৭ নম্বরে সাকার রিভিউ আবেদন রয়েছে। রিভিউয়ের প্রস্তুতির জন্য মুজাহিদের পক্ষে সময় আবেদন করা হয়েছে। সাকা চৌধরীরর পক্ষে সাক্ষি হাজিরে সমন জারির আবেদন করা হয়েছে।

শুনানির তারিখ চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ২০ অক্টোবর আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ দিন ধার্য করেন। কিন্তু গত ১৮ সেপ্টেম্বর থেকে অবকাশকালীন ছুটি থাকায় বন্ধ ছিল সুপ্রিমকোর্ট। বন্ধের পর রোববার আবারো শুরু হয়েছে উচ্চ আদালতের নিয়মিত কার্যক্রম।

গত ১৫ অক্টোবর সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় সাকা ও মুজাহিদের রিভিউ আবেদন দ্রুত শুনানির দিন ধার্যে দু’টি আবেদন রাষ্ট্রপক্ষ জমা দেয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দিয়ে আপিল বিভাগের দেয়া চূড়ান্ত রায়ে গত ১৪ অক্টোবর  প্রথমে মুজাহিদের পক্ষে তার আইনজীবী শিশির মনির ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদন জমা দেন। আবেদনে রিভিউর পক্ষে ৩২টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানান আইনজীবী।

এরপর সাকা চৌধুরীর পক্ষে তার আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী রিভিউ আবেদনটি দাখিল করেন। তিনি জানান, ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে মূল দশটি যুক্তি তুলে ধরা হয়েছে।

আইনজীবীরা জানায়, নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে তাদের দণ্ড কার্যকর করা যাবে না। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদনের সুযোগ রয়েছে। সে অনুযায়ী আসামিপক্ষ রিভিউ আবেদন দাখিল করে।

২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদণ্ড দিয়ে মামলার রায় দেয়। এ রায়ের বিরুদ্ধে একই বছরের আগস্টে মুজাহিদ আপিল দায়ের করেন। আপিল নিষ্পত্তি করে গত ১৬ জুন তার মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয়া হয়। ২০১৩ সালের ১ অক্টোবর ট্রাইব্যুনাল-১ সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেয়। একই বছরের ২৯ অক্টোবর এই রায়ের বিরুদ্ধে আপিল করেন সাকা চৌধুরী।

আপিল নিষ্পত্তি করে গত ২৯ জুলাই মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয়া হয়। আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মানবতাবিরোধী অপরাধ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে।

রায় প্রকাশের পরের দিন ১লা অক্টোবর দুই আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ পরোয়ানা কারাগারে আসামিদের অবহিতকরণসহ সংশ্লিষ্ট জায়গায় প্রেরণ করা হয়।

জাগোনিউজ২৪.কম


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print