সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » চাকরি » নভেম্বরেও হচ্ছে না ৩৬তম বিসিএস পরীক্ষা

নভেম্বরেও হচ্ছে না ৩৬তম বিসিএস পরীক্ষা

bpsc৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ সেপ্টেম্বরে থাকলেও তা সামনের নভেম্বরেও অনুষ্ঠিত হচ্ছে না।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) বিগত বছরগুলোর তুলনায় বিসিএস পরীক্ষার ব্যবধান কমিয়ে আনার চেষ্টা করলেও বিভিন্ন সমস্যার কারণে দ্রুততম সময়ের মধ্যে তারা পরীক্ষা নিতে পারছে না। এক্ষেত্রে কার্যত পিএসসির কিছুই করার নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকরাম আহমেদ।

তিনি বলেন, ‘আমরা খুব দ্রুততম সময়ে পরীক্ষা নিতে চেয়েছিলাম। আগে দেখা যেত এক বিসিএস পরীক্ষার পর অনেক সময় পর আরেক বিসিএস পরীক্ষা হতো। আমরা এ দূরত্ব কমিয়ে আনতে চেয়েছি। ৩৪ ও ৩৫তম বিসিএস পরীক্ষাতে যে দেরি হয়েছে সেটার কারণ ছিল মূলত অন্যান্য পরীক্ষা ও রাজনৈতিক অস্থিরতা। তবে ৩৬তম বিসিএস পরীক্ষা যত দ্রুত সম্ভব আমরা শেষ করব।’

সেপ্টেম্বর মাসে পরীক্ষা নেওয়ার সম্ভাব্য তারিখের বিষয়টি পিএসসি চেয়ারম্যানের নজরে আনলে বলেন, ‘আসলে পরীক্ষা নেওয়ার বিষয়টি আমাদের হাতে নেই অনেকটাই। আমাদের পক্ষ থেকে আমরা প্রস্তুত। কিন্তু পরীক্ষা নেওয়ার জন্য জায়গা, লোকবল, নিরাপত্তাসহ অনেক বিষয়ের প্রয়োজন। ও সব আমাদের হাতে নেই। তার ওপর আবার দেখা যায়, স্কুল-কলেজের পাবলিক পরীক্ষার মাঝখানে আমাদের সময় বের করতে হয়।’

কবে নাগাদ পরীক্ষা হতে পারে- জানতে চাইলে তিনি বলেন, ‘এটা এখনই বলব না। তবে আগামী মাসেও পরীক্ষা হচ্ছে না।’

‘এবার পরীক্ষা থেকে শুরু করে ফলাফল প্রকাশ- সবকিছুই অন্যান্যবারের চেয়ে দ্রুত হবে’- যোগ করেন ইকরাম আহমেদ।

এর আগে গত ৩১ মে ৫৪২টি সাধারণ ক্যাডারের পদসহ মোট দুই হাজার ১৮০টি শূন্যপদে নিয়োগ দিতে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ১৪ জুন থেকে শুরু হওয়া আবেদনের সময়সীমা শেষ হয় গত ২৩ জুলাই। পিএসসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সেপ্টেম্বরে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।

এদিকে সম্প্রতি প্রকাশিত ৩৪তম বিসিএসের ফলাফল নিয়েও ক্যাডারবঞ্চিতদের মধ্যে অসন্তোষ রয়েছে। ফলাফল পুনঃপ্রকাশ করে শূন্যপদ পূরণের দাবিতে এরই মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। ৩৪তম বিসিএসের প্রকাশিত ফলাফলে ৪০৪টি শূন্যপদ রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান ইকরাম আহমেদ বলেন, ‘তারা না বুঝে আন্দোলন করছেন।’


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print