শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » টিআইবি আন্তর্জাতিক চক্রান্ত করছে

টিআইবি আন্তর্জাতিক চক্রান্ত করছে

national-assembly-building-jatiyo-sangsad-bhaban-01বাংলাদেশের রাজপথ ও সংসদকে অকার্যকর করার জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আন্তর্জাতিক চক্রান্ত করছে বলে অভিযোগ করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে টিআইবি জাতীয় সংসদকে পুতুল নাচের নাট্যশালার সঙ্গে তুলনা করার প্রতিক্রিয়ার এ অভিযোগ করেছেন চিফ হুইপ। বর্তমান সংসদে ক্ষমতাসীনদের একচ্ছত্র আধিপত্যের অভিযোগ আনা টিআইবির আয়ের উৎস নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

টিআইবির ওই মন্তব্যে বাংলাদেশের সংবিধান ও সংসদকে অবজ্ঞা করো হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। ফিরোজ বলেন, এর ফলে নির্বাচিত জনপ্রতিনিধিদের অপমানিত করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন চিফ হুইপ। টিআইবির গতকালের সংবাদ সম্মেলনের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে আজ এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আ স ম ফিরোজ আরো বলেন, জাতায় সংসদ পুতুল নাচের নাট্যশালায় পরিণত হয়েছে- এ ধরনের মন্তব্য করার অধিকার টিআইবিকে কে দিয়েছে। টিআইবি নিজেরাই নাচের পুতুল। তাদের প্রভুদের সুতার টানেই তারা নাচে। বর্তমার পরিস্থিতি  সম্পর্কে মন্তব্য করার অধিকার টিআইবিকে দেয়া হয়নি। এ ধরনের মন্তব্যের তারা সীমা লঙ্ঘন করেছে।

টিআইবি কাদের যোগসাজশে আন্তর্জাতিক চক্রান্ত করছে- সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে ফিরোজ বলেন, যারা মুক্তিযুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত আমাদের বিরোধিতা করছে, আমাদের সঙ্গে যাদের সম্পর্ক ভালো নেই, আপনারা ভালো করেই জানেন তারা কারা।

আ স ম ফিরোজ বলেন, টিআইবির সাংবিধানিক প্রতিষ্ঠানকে কলঙ্কিত করার একটি অভিপ্রায় হয়ে দাঁড়িয়েছে। তারা প্রায়ই এ ধরনের কাজ করে।

সংবিধান লঙ্ঘন করায় টিআইবির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কি না- ফিরোজের কাছে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। স্পিকার ও অন্যান্যদের সঙ্গে কথা বলে এ বিষয়ে জানানো হবে।

টিআইবির আয়ের উৎসের বিষয়ে তিনি বলেন, টিআইবির আয়ের উৎস কী? কারা তাদের অর্থের যোগান দেয় এটাও মানুষ জানতে চায়। সময় এসেছে টিআইবির বিষয়ে তদন্ত করার।

বিএনপিবিহীন দশম জাতীয় সংসদের দ্বিতীয় থেকে ষষ্ঠ অধিবেশন নিয়ে ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক একটি প্রতিবেদন গতকাল প্রকাশ করে টিআইবি। এতে সংসদের কর্মকাণ্ডের বেশ কিছু বিষয়ে কড়া সমালোচনা করা হয়। বর্তমান বিরোধীদলের বিরুদ্ধে সরকারি দলের লেজুড়বৃত্তিরও অভিযোগ করা হয় ওই প্রতিবেদনে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print