রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » জাতীয় » ১৫ মাস ব্যবহার না করলে সিম বাতিল

১৫ মাস ব্যবহার না করলে সিম বাতিল

সিমএকটানা ১৫ মাস ব্যবহার না করলে মোবাইল সিমের মালিকানা আর থাকবে না গ্রাহকের। এত দিন একটি সিম টানা দুইবছর ব্যবহার না করলে সেটির মালিকানা হারাতেন গ্রাহক।

বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ কমিশন বৈঠকে অব্যবহৃত সিমের মালিকানার মেয়াদ কমানোর এসিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশনের এক কর্মকর্তা জানান, উন্নত দেশগুলোতে একটি সিম তিন মাস টানা ব্যবহার না করলেই সেটির মালিকানা বাতিল হয়। বাংলাদেশে এ সময়টা এখনো অনেক বেশি।

বর্তমানে ১১ সংখ্যা বিশিষ্ট যে সব মোবাইল সিম গ্রাহকেরা ব্যবহার করেন তাতে একটি অপারেটর সর্বোচ্চ ১০ কোটি নম্বর বরাদ্দ দিতে পারে। অনেক ব্যবহারকারীই একটি সংযোগ কেনার পর অনেক দিন ফেলে রাখেন, আবার অনেকে সিম কিনে কিছুদিন ব্যবহারের পর বিদেশে চলে যান। এতে অব্যবহৃত ওই সংযোগটির মালিকানা অন্য কাউকে দিতে পারে না সংশ্লিষ্ট মোবাইল অপারেটর।

এ দিকে মোবাইল কোম্পানির পক্ষ থেকে অব্যবহৃত সিমের মালিকানার মেয়াদ ১২ মাস নির্ধারণের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করা হয়েছে।

গত মার্চে জারি করা এক নির্দেশনায় অব্যবহৃত সিমের মালিকানার মেয়াদ দুই বছর বা ২৪ মাস নির্ধারণ করে বিটিআরসি। ওই নির্দেশনায় বলা হয়, একনাগাড়ে কোনো মোবাইল সিম ৯০ দিন বন্ধ থাকলে তা নিষ্ক্রিয় হয়ে যাবে। আর সিমটি যদি এক বছরের বেশি সময় অব্যবহৃত থাকে তবে এটি সচল করতে গ্রাহককে ১৫০ টাকা রিচার্জ করতে হবে।

বিটিআরসির সর্বশেষ হিসাব অনুযায়ী দেশে চালু থাকা সক্রিয় সিমের সংখ্যা ১৩ কোটি ৮ লাখ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print