শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » শান্তিতে নোবেল পেল তিউনিসিয়ার চার সংগঠন

শান্তিতে নোবেল পেল তিউনিসিয়ার চার সংগঠন

nobel peaceএবার শান্তিতে নোবেল দেয়া হয়েছে সংলাপের মাধ্যমে তিউনিসিয়ায় বহুদলীয় গণতন্ত্র উত্তরণের পথে ভূমিকা রাখায় দেশটির সুশীল সমাজের একটি জোটকে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান কাচি কুলমান ফাইভ আরব বসন্ত বা জেসমিন বিপ্লবের মধ্য দিয়ে বহুদলীয় গণতন্ত্রে উত্তরণের পথে তিউনিসিয়ার জাতীয় সংলাপে মধ্যস্থতাকারী চারটি সংগঠনের জোট “তিউনিসিয়া ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট”-এর নাম ঘোষণা করে।

এই চার সংগঠন হলো- তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন (ইউজিআইটি), দ্য তিউনিসিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্র্যাফটস (ইউটিআইসিএ), তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ (এলটিডিএইচ)ও তিউনিসিয়ান অর্ডার অব ল’ইয়ারস (টিওএল)।

নোবেল কমিটির চেয়ারম্যান বলেন, ২০১১ সালের গণঅভ্যুত্থানের পর তিউনিসিয়াকে একটি বহুদলীয় গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে প্রধান ভূমিকা রাখে এই চার সংগঠন।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে ২০৫ জন ব্যক্তি ও ৬৮টি প্রতিষ্ঠানের নাম আসে, যাদের মধ্যে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পোপ ফ্রান্সিস, কঙ্গোর চিকিৎসক ডেনিস মার্কোয়েজ ও রাশিয়ার সংবাদপত্র নভোয়া গেজেটার নামও ছিল।

শিশু ও তরুণদের অধিকার আদায়ের সংগ্রামে অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর শান্তিতে নোবেল পান তালেবান হামলায় বেঁচে যাওয়া পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই ও ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থী।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবেন চলতি বছরের বিজয়ীরা।

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print