সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » সময় গেলে সাধন হবে না !

সময় গেলে সাধন হবে না !

রাজীবরাজীব মীর: এক পরাক্রমশীল বাদশাহ তাঁর সভাসদদের মাধ্যমে জানতে পারলেন,রাজ্যে দারুন এক কবি আছে। তো তিঁনি কবিকণ্ঠে কবিতা শুনতে আগ্রহী হয়ে খবর পাঠালেন ,কবি আসতে অস্বীকৃতি জ্ঞাপন করলেন ।বাদশাহ এতে বেশ ক্ষিপ্ত হয়ে নিজেই কবির কাছে গিয়ে তাঁর না আসবার কারণ জানতে চাইলে কবি বললেন,জনাব বাদশাহ একটু সরে দাঁড়ান ,আপনার জন্য আমার গায়ে রোদ লাগছে না ! যে রোদ দেযার ক্ষমতা আপনার নেই ,তা নেয়ার ক্ষমতা কি আপনার আছে !আর কবিতার রাজ্যে আমিও এক বাদশাহ,আমি তাই কারও কাছে যাই না !
গল্পটির কথা পরে ব্যাখ্যা করবো ।অনেক কথা বলা যাবে , অনেকেই বলবেন !বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মাণ তাঁদের নিজেদেরই অর্জন করতে হবে। যেহেতু এখনকার কোনও শিক্ষকই ফাঁসকৃত প্রশ্নে পাশ করেননি ,তাই আত্মমর্যাদাবোধ হারানোর ভয় নাই ।
যদি কোনও কারণে ফেডারেশনের সম্মাণিত শিক্ষক নেতারা ন্যায্য দাবি আদায়ে ভর্তি পরীক্ষাকে বারগেন পয়েন্ট করতে ব্যর্থ হন, দেয়ালে পিঠ ঠেকে গেলে আর কি করা ! সেটাই করুন যেটা করতে হয় ! প্লিজ,ভুল কইরেন না,সম্মাণিত জ্ঞানী -সাহসী শিক্ষক নেতৃবৃন্দ!!
আমার এক সহকর্মীর মতে,‘ রিপ্রেসিভ স্টেট এপারেটাস দিয়ে দেশ চালানো যায়, কিন্তু এক পর্যায়ে গিয়ে থেমে যেতে হয়।ইডিয়োলজিক্যাল স্টেট এপারেটাস লাগে। ইতিহাস তা-ই বলে।’
লেখক: সহযোগী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print