সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » আজ থেকে বাসের নতুন ভাড়া

আজ থেকে বাসের নতুন ভাড়া

Bus-1-1420059258ঢাকা ও আশপাশের পাঁচ জেলা এবং চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস-মিনিবাসের নতুন ভাড়া আজ (১ অক্টোবর) থেকে কার্যকর হচ্ছে। নতুন ভাড়া অনুযায়ী বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা ও মিনিবাসের ভাড়া এক টাকা ৬০ পয়সা আদায় করা হবে। বাসের আগের ভাড়া ছিল প্রতি কিলোমিটারে এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসে এক টাকা ৫০ পয়সা।

বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকা থাকছে। সিএনজি অটোরিকশার নতুন ভাড়া আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে। ইতিমধ্যে নতুন ভাড়ার গেজেট প্রকাশিত হয়েছে। তবে পরিবহন শ্রমিকরা এখনো নতুন ভাড়ার চার্ট পাননি বলে জানিয়েছেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, কিলোমিটার প্রতি ১০ পয়সা বেড়ে যাওয়ায় যাত্রীপ্রতি ভাড়ায় তেমন কোনো প্রভাব পড়বে না। যাত্রীপ্রতি এক থেকে পাঁচ টাকা ভাড়া বাড়তে পারে।

ভাড়ার নতুন হার নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও মানিকগঞ্জ জেলায় চলাচলকারী বাসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। তবে যাত্রীদের আশঙ্কা, নতুন ভাড়া আদায়ের নামে গণপরিবহনে বিশৃঙ্খলার আশঙ্কা রয়েছে। অতীতে কিলোমিটারে ভাড়া পাঁচ পয়সা বৃদ্ধি করলে আদায় করা হয় অতিরিক্ত পাঁচ টাকা।

প্রতিবারই ভাড়া বাড়ানোর সময় যাত্রী হয়রানি এমনকি হাতাহাতির ঘটনাও ঘটে। ভাড়া নিয়ে পরিবহন কর্মীদের মাধ্যমে যাত্রীদের নাজেহাল হওয়ার নজির রয়েছে। এবার কিলোমিটারে যাত্রীপ্রতি ১০ পয়সা বাড়ানো হয়েছে।

বর্ধিত ভাড়া কার্যকর প্রসঙ্গে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) মহাসচিব মুহাম্মদ শওকত আলী বলেন, বাসে নতুন ভাড়ার তালিকা টাঙিয়ে রাখতে হবে। যাতে যাত্রী সহজে দেখতে পারেন। মোবাইল কোর্ট চলমান আছে। অতিরিক্ত ভাড়া নিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। যাত্রীদের কোন অভিযোগ থাকলে তা জানাতে পরামর্শ দেন তিনি।

প্রসঙ্গত, গত ২৭ আগস্ট বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেয় সরকার। গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম প্রতি ঘনমিটার পাঁচ টাকা বাড়িয়ে ৩৫ টাকা করা হয়, যা গত মাস থেকে যা কার্যকর হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print