সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » নেতাজি সুভাষ বসু সম্পর্কিত গোপন ফাইল প্রকাশ

নেতাজি সুভাষ বসু সম্পর্কিত গোপন ফাইল প্রকাশ

সুভাষ বসুভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের অগ্রপথিক নেতাজি সুভাষ চন্দ্র বসুর সঙ্গে সম্পর্কিত গোপন ফাইল প্রকাশ করেছে ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। এতদিন রাজ্য সরকারের হেফাজতে থাকা ৬৪টি গোপন ফাইল ডিজিটাল ভার্সনে ডিভিডি আকারে প্রকাশ করা হয়েছে।

 

কলকাতা পুলিশ মিউজিয়ামে এসব ফাইল প্রকাশ করা হয়। কলকতার পুলিশ কমিশনার সুরজিৎ পুরকায়স্থ গোপন ফাইলের ডিভিডি তুলে দেন নেতাজির পরিবারের সদস্যদের হাতে এবং গণমাধ্যমকেও তা দেওয়া হয়েছে। ৬৪টি ফাইলে ১২ হাজার ৭৭৪ পৃষ্ঠা রয়েছে। এগুলোর কপি মিউজিয়ামে রাখা হয়েছে। তবে সর্বসাধারণ এগুলো দেখতে পারবে সোমবার থেকে।

 

যেসব ফাইল প্রকাশ করা হয়েছে, তাতে ১৯৩৭ থেকে ১৯৪৫ সালের মধ্যে নেতাজির কর্মকাণ্ড উঠে এসেছে। এই সময়ে নেতাজি কোথায় কী করেন এবং তাকে নিয়ে অন্যদের তৎপরতা কী ছিল, সে সম্পর্কে জানা যাবে ফাইলগুলো থেকে। তবে কিছু চিঠিপত্রের সংকলনও রয়েছে, যা ওই সময়ের পরের ঘটনা।

 

গোপন ফাইলগুলোতে নেতাজির জীবনের নানা ঘটনার বর্ণনা রয়েছে। তবে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে নেতাজির মৃত্যু রহস্য নিয়ে। নেতাজিকে নিয়ে মার্কিন গোয়েন্দাদের গোপন প্রতিবেদন আছে এতে। হয়তো গোপন ফাইল থেকে নেতাজির মৃত্যু রহস্য নিয়ে সঠিক তথ্য বেরিয়ে আসবে।

 

সম্প্রতি নেতাজিকে নিয়ে ভারতীয় গণমাধ্যমে কিছু খবর প্রকাশ করা হয়। এসব খবরের মূলে আছে, নেতাজি না কি ১৯৬৪ সাল পর্যন্ত বেঁচে ছিলেন! টাইমস অব ইন্ডিয়া বিভিন্ন ব্যক্তির উদ্ধৃতি দিয়ে এবং সূত্রের বরাত দিয়ে কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে। এসব খবরে বলা হয়, মার্কিন গোয়েন্দাদের গোপন প্রতিবেদন অনুযায়ী নেতাজি সুভাষ বুস রাশিয়া থেকে চীন হয়ে ১৯৬৪ সালের ফেব্রুয়ারি মাসের কোনো এক দিন ভারতে পৌঁছান। সে সময় তিনি ৬৭ বছর পার করছিলেন। কিন্তু সবাই জানে, এর ১৯ বছর আগে তাইওয়ানে সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

 

নেতাজির গোপন ফাইল প্রকাশ-সংক্রান্ত ইস্যু নিয়ে ভারতের রাজনীতিতে টানাপোড়েন ছিল। ক্ষমতাসীন বিজেপি ফাইল প্রকাশ না করার জন্য কংগ্রেসকে দায়ী করে। এসবের মধ্যে ১১ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা দেন, শিগগিরই প্রকাশ করা হবে নেতাজি-সংক্রান্ত গোপন নথি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print