মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » রাবিতে ৭টি নতুন বিভাগে ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

রাবিতে ৭টি নতুন বিভাগে ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

রাবিরাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষে সাতটি নতুন বিভাগে অনার্স (সম্মান) শ্রেণিতে ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক প্রফেসর ইলিয়াছ হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আগামী শিক্ষাবর্ষে আইন অনুষদের অধীনে ‘আইন ও ভূমি প্রশাসন’ বিভাগে ৫০ জন, প্রকৌশল অনুষদের অধীনে ‘ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ বিভাগে ৩০ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক্লিনিক্যাল সাইকোলজি’ বিভাগে ২৫ জন এবং বিজ্ঞান অনুষদের অধীনে ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান’ বিভাগে ৩০ জন শিক্ষার্থী নতুন করে ভর্তি করানো হবে।

এছাড়া অনুমোদি নতুন চারুকলা অনুষদের অধীনে ‘গ্রাফিক ডিজাইন, কারু শিল্প ও শিল্পকলার ইতিহাস’ বিভাগে ৪৫ জন, ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও সাপচিত্র’ বিভাগে ৪৫ এবং ‘মৃৎশিল্প ও ভাস্কর্র্য’ বিভাগে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

তিনি আরো জানান, আগামী শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের দুটি ইনস্টিটিউট এবারই প্রথম অনার্স (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে বিবিএ-তে ৫০ জন এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে বিএড অনার্সে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

চারুকলাকে নতুন অনুষদ ঘোষণা করায় এবারের ভর্তি পরীক্ষায় নতুন একটি ইউনিট বৃদ্ধি করা হয়েছে। বৃদ্ধি পাওয়া ‘আই’ ইউনিটে এবার শিক্ষার্থী ভর্তি করানো হবে। ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের বিবিএ ভর্তি পরীক্ষা ‘ডি’ ইউনিটের অধীনে এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে বিএড অনার্স ভর্তি পরীক্ষা ‘ই’ ইউনিটের অধীনে নেওয়া হবে বলে জানান তিনি।

ইলিয়াছ হোসেন জানান, শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা অপরিবর্তিত থাকছে। শিক্ষার্থীদের আবেদন ফরমের যোগ্যতার ক্ষেত্রে মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসটি বা সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫ সহ মোট জিপিএ-৭.৫ থাকতে হবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের (চতুর্থবিষয়সহ) ন্যূনতম জিপিএ-৪.০০ সহ মোট জিপিএ-৮.৫ থাকতে হবে।

এ ছাড়াও বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের জন্য (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট জিপিএ-৮.০০ থাকতে হবে। অন্যসকল ক্ষেত্রে যোগ্যতা একই রাখা হয়। নতুন দুটি ইনস্টিটিউনের অনার্স ভর্তিতে নির্ধারিত ইউনিটের যোগ্যতা থাকলেই হবে। ইনস্টিটিউনে পরীক্ষা দেওয়া জন্য বাড়তি যোগ্যতা লাগবেনা।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবদেন ফরম বিতরণ শুরু হবে আগামী ১ অক্টোবর। ফরম বিতরণ শেষ হবে ১৮ অক্টোবর। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ থেকে ১২ নভেম্বর।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print