বুধবার , ১৮ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » সিরিয়ায় ট্যাংক মোতায়েন রাশিয়ার

সিরিয়ায় ট্যাংক মোতায়েন রাশিয়ার

ট্যাংক  tanksসিরিয়ার একটি বিমানঘাঁটিতে ট্যাংক মোতায়েন করেছে রাশিয়া। সোমবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। যাই কিছু ঘটুক আসাদকে ক্রেমিলিন যে অব্যাহত সহায়তা দিয়ে যাবে, রাশিয়ার এই ট্যাংক মোতায়েন তার দিকেই ইঙ্গিত দিচ্ছে।

 

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওই দুই কর্মকর্তা জানান, আসাদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত লাতাকিয়ার একটি বিমানঘাঁটিতে রাশিয়ার কমপক্ষে সাতটি টি-৯০ ট্যাংক দেখা গেছে। তবে কী কারণে সেখানে এসব ট্যাংক মোতায়েন করা হয়েছে তা পরিস্কার নয় বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

 

ওই দুই মার্কিন কর্মকর্তা আরো জানিয়েছেন, নিজেদের সরঞ্জাম রক্ষায় রাশিয়া সেখানে গোলন্দাজ ইউনিটও মোতায়েন করেছে

 

এ ব্যাপারে পেন্টাগনের পক্ষ থেকে কোন মন্তব্য করা হয়নি। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, সিরিয়ায় রাশিয়ার সাম্প্রতিক পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে তারা সেখানে একটি অগ্রগামী বিমানঘাঁটি নির্মাণ করছে।

 

মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস বলেন, ‘ আমরা লাতাকিয়ার দক্ষিণে লোকজন ও সরঞ্জামের যে গতিবিধি দেখেছি, তাতে সেখানে একটি অগ্রগামী বিমানঘাঁটি নির্মাণের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।’

 

প্রসঙ্গত, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। দেশটিতে প্রায় সাড়ে চার বছর আগে শুরু হওয়া গৃহযুদ্ধের পরিপ্রেক্ষিতে পশ্চিমারা আসাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চাইলেও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এর বিরুদ্ধে ভেটো দিয়ে আসছে রাশিয়া। গত সপ্তাহে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছিলেন, লাতাকিয়ায় বিমানঘাঁটি নির্মাণ করছে রাশিয়া। এছাড়া সেখানে রাশিয়ার সেনাদের জন্য বাসভবনও নির্মাণ করা হচ্ছে।

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print