রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » শনিবার সারাদেশে মানববন্ধন, রোববার অবস্থান কর্মসূচি

শনিবার সারাদেশে মানববন্ধন, রোববার অবস্থান কর্মসূচি

vat PUভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন করে দুদিনের কর্মসূচি ঘোষণা করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে-শনিবার সারাদেশে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সামনে মানববন্ধন। পরদিন রোববার বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান।

টানা দুদিনের আন্দোলনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার রাতে আন্দোলনরত শিক্ষার্থীরা শনিবার বেলা ১১টা পর্যন্ত কর্মসূচি স্থগিত করে নতুন কর্মসূচির ঘোষণা দেন।

ধানমন্ডি থেকে কর্মসূচি দেয়ার পাশাপাশি বলা হয়, এরপরও যদি সরকার দাবি না মানে, তাহলে সারাদেশে আন্দোলন তীব্রতর করা হবে।

এদিকে, ভ্যাট দেয়ার দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের নয়- জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এমন বক্তব্য প্রত্যাখ্যান করেছেন ভ্যাট বিরোধী শিক্ষার্থীরা।

তারা বলেন, এর ফলে কার্যত আমাদের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করা হলো না। এটি সান্ত্বনামূলক কথা।

শিক্ষার্থীরা এনবিআরের এমন বক্তব্য প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন।

প্রসঙ্গত, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন শিক্ষক-শিক্ষার্থী আহত হন।

এরপর বৃহস্পতিবার ভ্যাট প্রত্যাহারের দাবি এবং শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন পয়েন্টে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে কার্যত অচল হয়ে যায় রাজধানী। এতে তীব্র যানজটে অবর্ণনীয় দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

রাজধানী ছাড়াও চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনায়ও বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা। সন্ধ্যায় সীতাকুন্ডের কুমিরায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি, চট্টগ্রামের শিক্ষার্থীরা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print