রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » শেকৃবির সমাবর্তনে ডক্টরেট ডিগ্রি পাচ্ছেন প্রধানমন্ত্রী

শেকৃবির সমাবর্তনে ডক্টরেট ডিগ্রি পাচ্ছেন প্রধানমন্ত্রী

hasina-newyeork-600x330দেশের কৃষির অগ্রগতি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বর্তমান সরকার ও কৃষকরত্নখ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান রয়েছে। এজন্য তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি)।

বিশ্ববিদ্যালয়টির আসন্ন সমাবর্তন নিয়ে সোমবার সাংবাদিকদের সঙ্গে বৈঠক করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও উপাচার্য অধ্যাপক শাদাত উল্লা। এসময় তিনি একথা জানান।

তিনি বলেন, দেশের কৃষির অগ্রগতি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বর্তমান সরকার ও কৃষক রত্নখ্যাত শেখ হাসিনার অবদান রয়েছে। এছাড়া এ বিশ্ববিদ্যালয় তার ইচ্ছাতেই প্রতিষ্ঠিত হয়েছে, তাই কৃষিতে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অামরা সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এছাড়া কৃষিতে অবদানের স্বীকৃতিস্বরূপ কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও অন্য স্বনামধন্য কৃষি বিজ্ঞানীদের বিশেষ সম্মাননা দেয়া হবে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. হজরত আলী, রেজিস্ট্রার শেখ রেজাউল করিম, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. সেকান্দার আলী ও প্রক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান।

এদিন নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে সমাবর্তনের প্রস্তুতির অগ্রগতি বিস্তারিতভাবে তুলে ধরেন উপাচার্য। এছাড়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন দৈনিকের প্রতিনিধিদের সমাবর্তন বাস্তবায়ন কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

প্রথম সমাবর্তন অনুষ্ঠান প্রসঙ্গে তিনি বলেন, নভেম্বরের ১৬ তারিখ বিকেল ৩টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ সমাবর্তনে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন। তাই এরই মধ্যে সমাবর্তন অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়ে গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একাধিক কমিটি এ নিয়ে কাজ করছে বলে জানান তিনি।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথম সমাবর্তন নিয়ে শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস ও উদ্দীপনা দেখা দিয়েছে। শিক্ষার্থীদের তথ্য দিয়ে সহায়তা করতে ইতিমধ্যে তথ্য ডেস্ক স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, সমাবর্তনে অংশগ্রহণ করার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে, যা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। সমাবর্তনে অংশগ্রহণ করতে শিক্ষার্থীদের ৫০০ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর স্নাতক পর্যায়ের সনদের জন্য দুই হাজার টাকা, স্নাতকোত্তর সনদের জন্য আড়াই হাজার এবং পিএইচডি সনদের জন্য তিন হাজার টাকা দিতে হবে।

একাধিক মাধ্যমে রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করতে পারবে শিক্ষার্থীরা। এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.sau.edu.bd)-এ গিয়ে প্রাথমিক রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তারপর ফি দেয়ার জন্য মোবাইল ব্যাংকিং DBBL হিসাব নং- Biller ID 370 অথবা বিকাশ ওয়ালেট নম্বর-০১৭৫৬১৭৪৫৮৮ ব্যবহার করতে পারবেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print