রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » বাড়তি দামে পেঁয়াজ আমদানি আজ থেকে

বাড়তি দামে পেঁয়াজ আমদানি আজ থেকে

পেঁয়াজ onionবাংলাদেশে রপ্তানিতে প্রতি মে. টন পেঁয়াজ ৪৩০ থেকে বাড়িয়ে ৭০০ মার্কিন ডলার নির্ধারণ করেছে ভারত। আজ মঙ্গলবার থেকে ৫৪ হাজার ৬০০ টাকা দরে এই পেঁয়াজ আমদানি করতে হবে।
ভারত অভ্যন্তরের পেঁয়াজের সংকট তৈরি হওয়ায় দিন দিন অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে ব্যবসায়ীদের নিরুৎসাহিত করতে পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়েছে ভারত। প্রতি মেট্টিক টন পেঁয়াজ ৪৩০ মার্কিন ডলার থেকে বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৭০০ মার্কিন ডলার। আজ মঙ্গলবার থেকে হিলি স্থলবন্দরসহ দেশের সব স্থলবন্দর দিয়ে প্রতি মেট্টিক টন পেঁয়াজ আমদানি করতে হবে ৫৪ হাজার ৬০০ টাকা দরে।
সোমবার সন্ধ্যার ভারতীয় সরকার সে দেশের কাস্টমসকে চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করতে হলে প্রতি মে. টন পেঁয়াজ ৭০০ মার্কিন ডলারের নিচে রপ্তানির ছাড়পত্র দেওয়া যাবে না। সেই পত্রের আলোকে ভারতীয় ব্যবসায়ীরা হিলি স্থলবন্দরের ব্যবসায়ীদের জানিয়েছেন।
আজ থেকে পুরাতন যেসব এল সি রয়েছে সেগুলোর মূল্য বাড়িয়ে অথবা নতুন এল সি করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে হবে।
এ দিকে ব্যবসায়ীরা জানান, জুন মাসের ২০ তারিখ পর্যন্ত তারা প্রতি মে. টন পেঁয়াজ আমদানি করেছেন ২৫৫ মার্কিন ডলারে, জুন মাসের শেষ সপ্তাহে আরেক দফা মূল্য বৃদ্ধি হওয়ার পর ৪৩০ মার্কিন ডলারে আমদানি হয়েছে। আজ থেকে আরেক দফা মূল্য বৃদ্ধির কারণে তাদের ৭০০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি করতে হবে। ৭০০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হলেও নতুন করে দাম বাড়ার আশঙ্কা নেই বলে জানান ব্যবসায়ীরা।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print